আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

দেড় লাখ টন জাহাজের জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ জুলাই-ডিসেম্বর সময়ের জন্য দেড় লাখ টন জাহাজের জ্বালানি তেল আমদানি করবে সরকার। জি-টু-জি প্রক্রিয়ায় এসব তেল আমদানিতে সরকারের খরচ হবে প্রায় ৪৩৮ কোটি টাকা।

বুধবার (১৯ আগস্ট) অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এ সংক্রান্ত দুটি প্রস্তাবসহ মোট তিনটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় এসব প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী জুম প্ল্যাটফর্মের মাধ্যমে ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, জি-টু-জি ভিত্তিতে যে ৭৫ হাজার টন মেরিন ওয়েল আমদানির একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে এর জন্য ব্যয় হবে ২১৬ কোটি ৭০ লাখ টাকা। জি-টু-জি সরবরাহকারী সংস্থা সিঙ্গাপুরভিত্তিক পিটিটি ইন্টারন্যাশনাল ট্রেডিং লিমিটেড।

জানা গেছে, ৭৫ হাজার টন মেরিন ওয়েল জি-টু-জি ভিত্তিতে সংগ্রহের জন্য ছয়টি জি-টু-জি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছে কোটেশন চেয়ে গত ২৫ জুন বিপিসি চিঠি দেয়। এর জবাবে চারটি প্রতিষ্ঠানের সাড়া পাওয়া যায়। এদের মধ্যে পিটিটি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড সর্বনিম্ন কোটেশন দাতা হয়। তারাই ৭৫ হাজার মেট্রিক টন জ্বালানি তেল সরবরাহ করবে।

অর্থমন্ত্রী আরও বলেন, সরকার চলতি বছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত সময়ের জন্য আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে আরও ৭৫ হাজার টন মেরিন ফুয়েল (০.৫ শতাংশ সালফার) আমদানির প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বর্তমানে জ্বালানি তেলের দাম কম হওয়ায় জি-টু-জি ভিত্তিতে এসব তেল আমদানি করলে সুবিধা হবে। তাই ৭৫ হাজার টন মেরিন ফুয়েলও জি-টু-জি ভিত্তিতে আমদানির জন্য অনুমোদন দেয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ২২২ কোটি টাকা।

আজকের বৈঠকে ২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক পর্যায়ে শিক্ষর্থীদের (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি) জন্য বাংলা ও ইংরেজি ভার্সনের বিনামূল্যের বিতরণের জন্য সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই সংগ্রহের একটি প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close