শিল্প-বানিজ্য

ধানের হাট ও চালের মিলেও অভিযানের প্রস্তুতি

ঢাকা অর্থনীতি ডেস্ক: জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানিয়েছে চালের দাম স্থিতিশীল রাখতে ধানের হাট ও চালের মিলেও অভিযানের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এছাড়া কারও বিরুদ্ধে অবৈধ মজুত ও কারসাজির প্রমাণ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোমবার (৬ জুন) ভোক্তা অধিকারের কারওয়ান বাজার কার্যালয়ে চালের বর্তমান বাজার নিয়ে আয়োজিত একটি সভায় সংস্থাটির মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান এ কথা বলেন।

তিনি অভিযোগ করে বলেন, একটি গোষ্ঠী বিভ্রান্তিকর তথ্য প্রচারের মাধ্যমে আতঙ্ক ছড়িয়ে চালের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছে।

এ সভায় উপস্থিত ছিলেন, রাজধানীর চালের তিনটি বড় বাজার- বাবু বাজার, কারওয়ান বাজার ও মোহাম্মদপুর কৃষি বাজারের চালের পাইকারি ও খুচরা ব্যবসায়ীরাসহ বিভিন্ন জেলার মিলমালিক ও করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

এসময় করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা দাবি করেন, চালের বাজারে অস্থিতিশীলতার সঙ্গে তারা জড়িত নন। তারা জানান, বাজারের প্রভাব বিস্তার করার মতো অংশীদারি তাদের নেই।

তবে উপস্থিত পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বাজারের অস্থিতিশীলতার জন্য একে অপরের মাথায় দায় দেন।

এদিকে সোমবার (৬ জুন) খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, দাম নিয়ন্ত্রণ এবং বাজার স্থিতিশীল রাখতে বেসরকারি পর্যায়ে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী এক সপ্তাহের মধ্যেই আমদানি করা সম্ভব হবে।

তিনি বলেন, চাল শুল্কমুক্তভাবে যেন আনা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। এতে করে কৃষক, বাজার ও সংশ্লিষ্টরা যেন ক্ষতিগ্রস্ত না হন, সেটি নিশ্চিত করা হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর কাছ থেকে আসবে বলে জানান খাদ্যমন্ত্রী।

চলমান অভিযান নিয়ে সাধন চন্দ্র মজুমদার বলেন, ভোক্তা অভিযানের সুফল পেতে শুরু করেছে। বেসরকারিভাবে আমদানি হলেও অবৈধ মজুতদারদের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close