কৃষিধামরাইপ্রধান শিরোনামশিল্প-বানিজ্যস্থানীয় সংবাদ

ধামরাইয়ে কৃষি প্রযুক্তিতে সরকারি বরাদ্ধ দেড় লাখ টাকা, চলছে বিনামূল্যে ধান কাটা

ধামরাই প্রতিবেদক: কৃষিখাতে আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণের লক্ষ্যে ধামরাই উপজেলায় সরকারী ভাবে বিনামূল্যে ধান কেটে ও মাড়াই করে কৃষকদের ঘরে তুলে দেয়ার কার্যক্রম চলছে।

সোমবার সকাল থেকে ধামরাইয়ের বাইশাকান্দা ইউনিয়নের কান্দাপটল এলাকায় বিনামূল্যে কৃষকদের ধান কাটা শুরু হয়েছে । চলবে আগামীকালও। কৃষি যান্ত্রিকীকরণের জন্য এই বরাদ্ধ এসেছে দেড় লাখ টাকা।

উপজেলা কৃষি অফিস সূত্রে , কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পে ধামরাইয়ে মোট ৫০ একর জমির ধান কাটার জন্য সরকারী বরাদ্ধ পেয়েছেন ১ লাখ ৫০ হাজার টাকা। যেখানে মোট ১০২ জন কৃষক এই সুবিধা পাচ্ছেন। মুলত কৃষিখাতে আধুনিকায়ন ও প্রযুক্তির ব্যবহারের প্রতি কৃষকের উৎসাহ জোগাতে এই কাযক্রম নেয়া হয়েছে। সেই লক্ষ্যে সকাল থেকে দুইটি হারভেস্টার মেশিন দিয়ে সম্পন্ন সরকারী খরচে সেই রোপনকৃত ধান কেটে দেওয়া হচেছ । কৃষি অধিদপ্তরের বাছাই করা তালিকাভুক্ত ১০২ জন কৃষক এই সুবিধা পাচ্ছেন। এছাড়া এ বছর এই উপজেলায় আবেদনের ভিত্তিতে ৯ জন কৃষককে ধান কাটার হারভেস্টার মেশিন দেয়া হয়। যার অর্ধেক মুল্য কৃষক পরিশোধ করবেন।

উপজেলা কৃষি কর্কর্তা মো: আরিফুল হাসান জানান, কৃষিখাতে প্রযুক্তির ব্যবহার করে কম খরচে বেশি উৎপাদন ও সংরক্ষণসহ নানা ব্যবস্থাপনার উদ্যোগের কথা চিন্তা করেই সরকারের নির্দেশ অনুযায়ী মেশিনে ধান কেটে মাড়াইয়ের কাজ শুরু হয়েছে। এক্ষেত্রে বাড়তি কোন শ্রমিক বা জনবলের প্রয়োজন পড়ে না। ফলে কৃষকের খরচ যেমন কমবে, তেমনি কম সময় ও কম খরচে বেশি উৎপাদন করতে পাবরে। মুলত কৃষিখাতে আধুনিক প্রযুক্তির সঙ্গে কৃষকদের পরিচিত করতেই এমন উদ্যোগ।

এই ধান কাটার উদ্ধোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (উদ্ভিদ সংরক্ষণ) পরিচালক কৃষিবিদ ড.মো: আবু সাইদ মিঞা,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ঢাকা অঞ্চলের উপপরিচালক রফকিুল ইসলাম ভ্ইুয়া, ও ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা মো: আরিফুল হাসান সহ স্থানীয় ইউপি চেয়ারম্যান বিএম মাসুদ রানা ।

এ উদ্যোগে সাদুবাদ জানিয়ে গ্রামবাসী ও কৃষকের মুখেও হাসি ফুটেছে।

Related Articles

Leave a Reply

Close
Close