দেশজুড়ে

তীব্র তাপদাহের কারণে বন্ধ হলো সরকারি প্রাথমিক বিদ্যালয়

ঢাকা অর্থনীতি ডেস্ক: তীব্র তাপদাহের কারণে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

রোববার (৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে চারদিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত জানানো হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী তীব্র তাপদাহের কারণে কোমলমতি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও চারুকলার ভর্তি পরীক্ষার ফল আগামীকাল সোমবার
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও চারুকলার ভর্তি পরীক্ষার ফল আগামীকাল সোমবার

বৃষ্টির দেখা নেই। প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন। ইটভাটার ক্লান্ত এই শ্রমিক বিশ্রাম নিতে গিয়ে গাছের ডালে ঘুমিয়ে পড়েছেন। আদমপুর এলাকা, সদর উপজেলা, ফরিদপুর, ৩ জুন
এদিকে আজ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ওপর দিয়ে এখন মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ চলছে। এটি আগামী পাঁচ থেকে ছয়দিন অব্যাহত থাকতে পারে।

আজ সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে দেশের ৪৪টি স্টেশনের আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরা হয়। দেখা গেছে, এসব স্টেশনের মধ্যে ৩১টিতেই মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।

তাপমাত্রা যদি ৩৬ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাহলে তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা তার বেশি হলে।

Related Articles

Leave a Reply

Close
Close