ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

কম সুদে শিল্পঋণ দেয়ায় উদ্যোগ নিয়েছে সরকার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাণিজ্যিক ব্যাংকগুলোর শিল্পঋণের সুদের হার কমাতে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে একটি তহবিল গঠন করা হবে। এই তহবিল থেকে কম সুদে শিল্প খাতের উদ্যোক্তাদের দীর্মেঘয়াদি ঋণ ও চলতি মূলধনের জোগান দেয়া হবে।

এর আওতায় শিল্প খাতের ঋণের সুদের হারে সিঙ্গেল ডিজিট নিশ্চিত করা হবে। শিল্পঋণ ছাড়া অন্যান্য খাতের ঋণের সুদের হার হবে বাজারভিত্তিক। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, এই বিশেষ তহবিলে অর্থের জোগান দিতে কম সুদে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংক থেকেও ঋণ নেয়া হচ্ছে। সেজন্য বাংলাদেশ ব্যাংক একটি প্রকল্পও হাতে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই তহবিলে সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকেও অর্থের জোগান দেয়া হবে। সব মিলে একটি ঘূর্ণায়মান তহবিল গঠন করা হবে। এ তহবিল থেকে ভালো উদ্যোক্তাদের দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদী চলতি মূলধন দেয়া হবে।

এ প্রসঙ্গে বিশিষ্ট অর্থনীতিবিদ ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত বলেন, সামগ্রিকভাবে ঋণের সুদের হার কমানোর চেয়ে একটি সুনির্দিষ্ট খাতের সুদের হার কমানো সহজ।  শিল্পঋণের সুদের হার কমিয়ে এর সঠিক ব্যবহার নিশ্চিত করলে কর্মসংস্থান বাড়বে। এর দ্বারা অর্থনীতি উপকৃত হবে। এভাবে সুনির্দিষ্ট তহবিল গঠন করলে এ খাতের ঋণের সুদের হার কমে যাবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, নতুন নীতিমালার কারণে জুনের পর খেলাপি ঋণের হার কমতে শুরু করবে। ফলে ব্যাংকগুলোর প্রভিশন খাতে আটকে থাকা অর্থ বাজারে চলে আসবে। এতে তারল্য প্রবাহ বাড়বে।  সরকার যেসব বৈদেশিক ঋণ নিচ্ছে, সেগুলো অব্যবহৃত অবস্থায় থাকলে তা-ও ব্যাংকে আমানত হিসেবে রাখা হবে।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান, কর্মসংস্থান হয় এমন খাতে ঋণের সুদের হার কমানোর জন্য কেন্দ্রীয় ব্যাংক কাজ করছে। তারা আশা করছেন, এর একটা সফল পরিণতি হবে।

Related Articles

Leave a Reply

Close
Close