দেশজুড়েপ্রধান শিরোনাম

পুলিশকে মানুষের ভরসাস্থল হতে হবে: প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: মানুষ যেন পুলিশকে ভরসার স্থান মনে করে, সেভাবে কাজ করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, গ্রেট ব্রিটেনে পুলিশকে জনসাধারণ শ্রদ্ধা করে। তারা পুলিশকে নিজেদের সহায় হিসেবে দেখে। আমাদের দেশেও পুলিশকে জনগণের ভরসাস্থল হতে হবে।

গতকাল শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মা সেতু দক্ষিণ এবং মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতু উত্তর থানাসহ পুলিশের পাঁচটি বিশেষ কার্যক্রমের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, আমি দুনিয়ার অনেক জায়গায় গিয়েছি। গ্রেট ব্রিটেনে দেখেছি একজন সিপাহিকেও জনসাধারণ শ্রদ্ধা করে। কোনো পুলিশ কর্মচারীকে দেখলে তারা আশ্রয় নেয়ার জন্য তার কাছে দৌড়ে যায়। তারা মনে করে, পুলিশ তাদের সহায়। আমাদের দেশেও পুলিশ বাহিনী সেভাবেই জনগণের আস্থা অর্জন করবে, যেন জনগণ মনে করে যে তার জীবন রক্ষায়, মান রক্ষায় পুলিশই হচ্ছে শেষ ভরসা। কাজেই সেই ভরসার স্থান হিসেবে পুলিশকে জনগণের সামনে নিজেকে তুলে ধরতে হবে।

কভিড-১৯ মহামারী মোকাবেলায় পুলিশের দায়িত্বশীল ভূমিকার কথা স্মরণ করে বাহিনীটির প্রশংসা করেন সরকারপ্রধান।

বাংলাদেশ পুলিশের উন্নয়ন ও আধুনিকায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগ সরকারের নেয়া নানা উদ্যোগের কথা তুলে ধরেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৮ মে সারদা পুলিশ একাডেমিতে দেয়া ভাষণে বলেছিলেন, ‘আপনারা জনগণের সাহায্য-সহযোগিতায় এ দেশের আইন-শৃঙ্খলা রক্ষা করবেন’। জাতির পিতার এ নির্দেশ আপনারা মেনে চলবেন, সেটাই আমি চাই।

প্রধানমন্ত্রী পদ্মা সেতুর দুই পাড়ে স্থাপিত নতুন দুই থানা, গৃহহীন, ভূমিহীন অসহায় মানুষের জন্য বাংলাদেশ পুলিশ কর্তৃক দ্বিতীয় পর্যায়ে নির্মিত ১২০টি গৃহ হস্তান্তর, নবনির্মিত ১২টি পুলিশ হাসপাতাল, বাংলাদেশ পুলিশের জন্য ছয়টি নারী ব্যারাক এবং অনলাইন জিডি কার্যক্রম উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেন, পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

Related Articles

Leave a Reply

Close
Close