তথ্যপ্রযুক্তি

নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

ঢাকা অর্থনীতি ডেস্ক: মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের নজর কাড়তে প্রতিদিন নতুন নতুন ফিচার নিয়ে আসছে প্লাটফর্মটি। সম্প্রতি নতুন ফিচারে সব থার্ড পার্টি অ্যাপস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা।
হোয়াটসঅ্যাপে যারা বিভিন্ন অ্যাপস ব্যবহার করে লাস্ট সিন এবং অনলাইন স্ট্যাটাস চেক করতেন তাদের জন্য এবার দুঃসংবাদ দেব এ মেসেজিং প্লাটফর্মটি। মূলত ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসব থার্ড পার্টি অ্যাপস হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের সমস্যায় ফেলার চেষ্টা করে। এর জন্য ব্যবহারকারীদের অতিরিক্ত সুরক্ষা দেওয়ার জন্য হোয়াটসঅ্যাপ ব্লক করে দেবে এসব থার্ড পার্টি অ্যাপস।

হোয়াটসঅ্যাপ অনেক আগে থেকেই তাদের ব্যবহারকারীদের সুরক্ষার জন্য বিভিন্ন ধরনের ফিচার নিয়ে এসেছে। হোয়াটসঅ্যাপ ওয়ার্কিং প্রফেশনালদের জন্য গুরুত্বপূর্ণ ফিচার নিয়ে এসেছে।
এসব ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্যক্তিদের থেকে গোপন করে রাখতে পারবে লাস্ট সিন ইনফরমেশন। হোয়াটসঅ্যাপ প্রথমে এ ফিচার বেটা ভার্সনের জন্য চালু করলেও বর্তমানে এ ফিচার সব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য চালু করা হয়েছে।

এদিকে গত অক্টোবরে ২০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। এর আগে আরও ৩০ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে দেখা যায় মার্ক জাকারবার্গের সংস্থাকে। দেশের বৃহত্তম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে যাতে ভুয়া বার্তা ছড়ানো না হয় কিংবা কোনো ধরনের গর্হিত কাজের জন্য একে ব্যবহার করা না হয়, সে জন্য সতর্ক সংস্থা।

যদিও হোয়াটসঅ্যাপে বার্তা ‘অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপ্টেড’, তবুও তার মানে এই নয় যে, হোয়াটসঅ্য়াপ কোনো তথ্যের জরিপ করে না। হোয়াটসঅ্য়াপের ওয়েবসাইটে পরিষ্কার বলে দেওয়া আছে তাদের ‘পরিষেবার নিয়মনীতি’ ভঙ্গ করলে সেই অ্যাকাউন্টগুলো নিষিদ্ধ করে দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Close
Close