দেশজুড়ে

এবার ভারতেও শোনা যাবে ‘বাংলাদেশ বেতার’

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাংলাদেশ টেলিভিশনের মতো চলতি মাস থেকে বাংলাদেশ বেতারও ভারতে সম্প্রচারিত হবে বলে আশা প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

বুধবার (১জানুয়ারি) তথ্য মন্ত্রণালয়ের এক বছরের অর্জন ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

হাছান মাহমুদ বলেন, খুব সহসা, এ মাসের মধ্যেই বেতারও ভারতে সম্প্রচার হবে। পুরো ভারতবর্ষে প্রচার হবে। আশা করি এ মাসের মধ্যেই ভারতে বাংলাদেশ বেতার শোনা যাবে।

বিগত বছরের সাফল্য তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশ টেলিভিশন দেখানোর প্রচেষ্টা চালানো হচ্ছিলো বহু বছর আগে থেকে, কয়েকযুগ আগে থেকে। কিন্তু সেটি সম্ভবপর হয়নি। গত বছরের ২ সেপ্টেম্বর থেকে দূরদর্শনের ফ্রি ডিশের মাধ্যমে পুরো ভারতে অফিসিয়ালি বাংলাদেশ টেলিভিশন প্রদর্শিত হচ্ছে।

এছাড়া প্রদর্শনের ক্ষেত্রে টেলিভিশন চ্যানেলের ক্রম নির্ধারণ, বিদেশি টেলিভিশনে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার বন্ধ, বিদেশি টেলিভিশনের বিদেশি প্রচার নিয়মনীতির মধ্যে আনা হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের কাজ ‘অনেক দূর’ এগিয়েছে বলেও তথ্য দেন তথ্যমন্ত্রী।

গতবছর সংবাদপত্রের নবম ওয়েজবোর্ড ঘোষণার কথা মনে করিয়ে দিয়ে হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠনের লক্ষ্যে ট্রাস্ট আইন প্রণয়নের কাজও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অর্থ বিভাগের অনুমোদন নিয়ে সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

অনলাইন সংবাদ মাধ্যমের নিবন্ধন নিয়ে তথ্যমন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে যেগুলোর প্রতিবেদন পেয়েছি সেগুলো খুব সহসাই নিবন্ধন দেওয়া হবে।

তথ্য সচিব কামরুন নাহার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close