বিশ্বজুড়ে

প্রতিদিন স্টেশনে যান তার স্বামীর রেকর্ডেড ঘোষণা শোনার জন্য

স্বামীর প্রতি ভালোবাসার নিদর্শন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ স্বামীর প্রতি ভালোবাসার নিদর্শন একটি রেকর্ড পুনরুদ্ধার করে এক নারীর বাড়ির কাছের স্টেশনে আবার সেই রেকর্ড চালু করেছে লন্ডন রেল কর্তৃপক্ষ।

লন্ডনের একজন নারী প্রতিদিন স্টেশনে যান তার স্বামীর রেকর্ড করা ঘোষণা শোনার জন্য। তিনি প্রতিদিন গিয়ে স্টেশনের ডেকে বসে থাকেন। ওই নারীর নাম মার্গারেট ম্যাককলাম। কিন্তু রেকর্ডটি বন্ধ হয়ে যাওয়াই আর শুনতে পারছিলেন না তিনি। অবশেষে লন্ডন রেল কর্তৃপক্ষ ওই নারীর ভালোবাসার নিদর্শন ফিরিয়ে দিলেন।

মার্গারেটের স্বামী অসওয়াল্ড লরেন্সে ছিলেন একজন অভিনেতা। তিনি ১৯২৯ সালে জার্মানিতে জন্মগ্রহণ করেন। দ্যা সেইন্ট, সিয়েরা নাইনসহ অনেক ছবিতে অভিনয় করেন তিনি। ২০০৭ সালে লন্ডনে মারা যান তিনি।

১৯৫০ সালে লন্ডন রেল কর্তৃপক্ষের জন্য একটি রেকর্ড করেন অসওয়াল্ড লরেন্সে। স্টেশনে ট্রেন পৌছানোর পর যাত্রীদের সতর্ক করতে অর্থাৎ ট্রেন এবং ডকের মধ্যের স্থানের দিকে মনোযোগ দিতে রেকর্ডটি করেন তিনি। তিনি সেই রেকর্ডে বলেন, ‘মাইন্ড দ্য গ্যাপ’। যা ১৯৫০ সাল থেকে ব্যবহার করছে লন্ডন রেল কর্তৃপক্ষ। কিন্তু অর্ধ শতাব্দী পর এই ভয়েসটি একটি খালি ইলেকট্রনিক রেকর্ডিং দ্বারা প্রতিস্থাপিত হয়। ২০১২ সালে তার কণ্ঠ প্রতিস্থাপন করে একজন নারীর কণ্ঠসর দিয়ে ঘোষণাটি প্রতিস্থাপন করা হয়। ফলে সমস্যায় পড়েন মার্গারেট। তিনি স্টেশনে প্রতিদিন যেতেন কিন্তু রেকর্ডটি আর শুনতে পারছিলেন না।

এর পর মার্গারেট রেল কর্তৃপক্ষকে অনুরোধ করে সেই রেকর্ড পুনরুদ্ধার করার জন্য। লন্ডনের সাবওয়ে ট্রান্সপোর্ট কোম্পানি এই ক্যাসেট টেপটি পুনরুদ্ধার করে এবং ওই নারীর বাসভবনের কাছে নর্দান লাইনের বাঁধের স্টপে রেকর্ডটি আবার চালু করে যেন ওই নারীর এটি শুনতে সমস্যা না হয়। সেখানে সমস্ত যাত্রীরা আজ অসওয়াল্ড লরেন্সের কণ্ঠস্বর শুনতে পারছেন এবং বুঝতে পারছের ওই নারীর, তার স্বামীর প্রতি ভালোবাসা।

মার্গারেটের সাথে অসওয়াল্ডের যোগাযোগ হয় ১৯৯২ সালে। ওই সময় অসওয়াল্ড লন্ডনে একটি ট্যুর কোম্পানিতে কাজ করতেন। স্বামীর মৃত্যুর আগ পর্যন্ত উত্তর লন্ডনে বাস করতেন এই দম্পত্তি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close