জীবন-যাপন

শুষ্ক ত্বকের কারণ এবং এর প্রতিকার

ঢাকা অর্থনীতি ডেস্ক: ত্বক তার প্রাকৃতিক আর্দ্রতা হারালে শুষ্ক হয়ে ওঠে। এর ফলে হাইড্রেশন এবং নমনীয়তার অভাব হয়। এ ধরনের ত্বকে বার্ধক্যর লক্ষণ জলদি দেখা দেয়। শুষ্ক ত্বক হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে।

পরিবেশগত কারণ : ঠাণ্ডা, শুষ্ক বায়ু, কম আর্দ্রতা, বাতাস এবং অতিরিক্ত তাপের সংস্পর্শে ত্বক শুষ্ক হতে পারে।

বার্ধক্য : বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বক প্রাকৃতিক তেল হারাতে শুরু করে। এতে ত্বক শুষ্ক হয়ে যায়।

জেনেটিক্স : জিনগত কারণে অনেকেরই প্রাকৃতিকভাবে শুষ্ক ত্বক হওয়ার প্রবণতা থাকে।

মেডিকেল শর্ত : একজিমা, সোরিয়াসিস এবং থাইরয়েড ডিসঅর্ডারের মতো চিকিৎসা শুষ্ক ত্বকের কারণ হতে পারে।

সাবান এবং ডিটারজেন্ট : অতিরিক্ত সাবান এবং ডিটারজেন্ট ব্যবহারে ত্বকের প্রাকৃতিক তেল কমে যায়। যার ফলে শুষ্কতা দেখা দেয়।

গরম পানিতে গোসল : গরম পানিতে দীর্ঘক্ষণ ধরে গোসল করলে ত্বক তার প্রাকৃতিক তেল হারাতে শুরু করে। এতে ত্বক শুষ্ক হয়ে যায়।

শুষ্ক ত্বকের কারণ সবার ক্ষেত্রে এক নয়। এ থেকে প্রতিকার পাওয়ার বেশ কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে। যা শুষ্ক ত্বক উপশম করতে সহায়তা করতে পারে।

নারকেল তেল : ঘুমানোর আগে ত্বকের শুষ্ক জায়গাগুলোতে নারকেল তেল লাগান। সারারাত রেখে দিন। পরদিন সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ওটমিল : গোসলের সময় হালকা গরম পানিতে ওটমিল যোগ করুন। ১৫-২০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। ওটমিলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি শুষ্ক, চুলকানিযুক্ত ত্বককে সারিয়ে তুলতে পারে।

মধু : সরাসরি ত্বকের শুষ্ক জায়গাতে মধু লাগিয়ে নিন। ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। মধুতে প্রাকৃতিক হিউমেক্ট্যান্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বককে হাইড্রেট এবং ময়েশ্চারাইজ করতে সহায়তা করতে পারে।

অ্যালোভেরা : ত্বকের শুষ্ক জায়গায় অ্যালোভেরা জেল লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। অ্যালোভেরায় অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। যা ত্বকের শুষ্ক স্থানগুলোকে সারিয়ে তুলে।

অলিভ অয়েল : ত্বকের শুষ্ক অংশে অলিভ অয়েল লাগিয়ে কয়েক মিনিট আলতো করে ম্যাসাজ করুন। অলিভ অয়েলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড রয়েছে। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে। প্রয়োজনীয় পুষ্টি জোগায়।

অ্যাভোকাডো : একটি অ্যাভোকাডো ম্যাশ করুন। এবার এটি ত্বকের শুষ্ক জায়গায় ১৫-২০ মিনিটের জন্য প্রয়োগ করুন। অ্যাভোকাডোতে ভিটামিন এবং স্বাস্থ্যকর চর্বি রয়েছে। যা ত্বককে হাইড্রেট রাখে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

Related Articles

Leave a Reply

Close
Close