স্বাস্থ্য

নীতিমালার অভাবে ট্রান্সফ্যাটজনিত হৃদরোগ ঝুঁকি বেড়েই চলেছে

নিজস্ব প্রতিবেদকঃ আগামীকাল মঙ্গলবার ২৯ সপ্টেম্বের ২০২০ বশ্বি র্হাট দবিস। এবছররে প্রতপিাদ্য,“হৃদয় দযি়ে হৃদরোগ প্রতরিোধ”। র্কাডওিভাসকুলার ডজিজি বা হৃদরোগ পৃথবিীব্যাপী মৃত্যুর একক কারণ হসিবেে র্শীষ। যেসব কারণে হৃদরোগ ঝুঁকি বাড়ে ট্রান্সফ্যাট তারমধ্যে অন্যতম এবং আশংকার কথা হলো ট্রান্সফ্যাটজনতি হৃদরোগে মৃত্যুর র্সবাধকি ঝুঁকপূর্ণ ১৫টি দশেরে মধ্যে রয়ছেে বাংলাদশে। বাংলাদশেে প্রতবিছর ২ লক্ষ ৭৭ হাজার মানুষ হৃদরোগে মারা যায়, যার ৪.৪১ শতাংশরে জন্য দায়ি ট্রান্সফ্যাট। বশ্বিে ট্রান্সফ্যাট এর কারণে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় প্রায় ২ লক্ষ ৫০ হাজার মানুষ।

ট্রান্সফ্যাটরে প্রধান উৎস পারশযি়ালি হাইড্রোজনেটেডে অয়লে বা পএিইচও, যা বাংলাদশেে ডালডা বা বনস্পতি ঘি নামে পরচিতি। সম্প্রতি ন্যাশনাল র্হাট ফাউন্ডশেন হসপটিাল অ্যান্ড রসর্িাচ ইন্সটটিউিট এর গবষেণায় ঢাকার পএিইচও নমুনার ৯২ শতাংশে ডব্লউিএইচও সুপারশিকৃত ২% মাত্রার চযে়ে বশেি ট্রান্স ফ্যাট (ট্রান্স ফ্যাটি এসডি) পাওয়া গছে।ে প্রতি ১০০ গ্রাম পএিইচও নমুনায় র্সবোচ্চ ২০.৯ গ্রাম র্পযন্ত ট্রান্স ফ্যাট এর উপস্থতিি লক্ষ্য করা গছে, যা ডব্লউিএইচও’র সুপারশিকৃত মাত্রার তুলনায় ১০ গুণরেও বশে্ উচ্চমাত্রায় ট্রান্সফ্যাট (ট্রান্স ফ্যাটি এসডি) গ্রহণ র্হাট অ্যাটাকসহ হৃদরোগজনতি মৃত্যুঝুঁকি বৃদ্ধি কর।ে ট্রান্সফ্যাটরে ক্ষতকির প্রভাব থকেে জনস্বাস্থ্য সুরক্ষায় বাংলাদশেে এখন র্পযন্ত কোনো আইন বা নীতি হয়ন। তবে বাংলাদশে নরিাপদ খাদ্য র্কতৃপক্ষ (বএিফএসএ) খাদ্যে ট্রান্সফ্যাট নযি়ন্ত্রণে নীতগিত সদ্ধিান্ত গ্রহণ এবং বশিষেজ্ঞদরে সমন্বয়ে একটি টকেনক্যিাল কমটিি গঠন করছে। কমটিরি আওতায় ইতোমধ্যে ট্রান্স ফ্যাটি এসডি নযি়ন্ত্রণে একটি ধারণা পত্র তরৈি করা হয়ছে।

বশ্বি র্হাট দবিস উপলক্ষ্যে এক প্রতক্রিযি়ায় গবষেণা ও অ্যাডভোকসেি প্রতষ্ঠিান প্রজ্ঞা’র (প্রগতরি জন্য জ্ঞান) নর্বিাহী পরচিালক এবএিম জুবায়রে বলনে, ট্রান্সফ্যাট নযি়ন্ত্রণে সারাবশ্বি একত্রতি হচ্ছ। এক্ষত্রেে বলিম্ব করার কোনো সুযোগ বা অজুহাত থাকতে পারনো। খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাট নযি়ন্ত্রণ এমন এক সাশ্রয়ী পদক্ষপে যা একইসাথে হৃদরোগজনতি অসুস্থতা ও মৃত্যুঝূঁকি হ্রাস এবং অসংক্রামক রোগ সংক্রান্ত টকেসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৩.৪ র্অজনে সহায়তা করব।

বাংলাদশেে হৃদরোগ ঝুঁকি কমিয়ে আনতে দ্রুততম সময়রে মধ্যে ডব্লউিএইচও’র পরার্মশ অনুযায়ী সবধরনরে ফ্যাট, তলে এবং খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাটরে র্সবোচ্চ সীমা মোট ফ্যাটরে ২ শতাংশ নর্ধিারণ করে আইন প্রণয়ন এবং র্কাযকর করার দাবি জানযি়ছেে প্রজ্ঞা (প্রগতরি জন্য জ্ঞান)। সহায়ক পদক্ষপে হসিবেে মোড়কজাত খাবাররে পুষ্টতিথ্য তালকিায় ট্রান্সফ্যাটরে সীমা উল্লখে বাধ্যতামূলক করা, উপকরণ তালকিায় পএিইচও’র মাত্রা উল্লখে বাধ্যতামূলক করা, ফ্রন্ট অব প্যাকজে লবেলেস বাধ্যতামূলক করা যা খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাটরে উপস্থতিি নর্দিশে করব,ে এবং “ট্রান্সফ্যাট-মুক্ত” বা “স্বল্পমাত্রার ট্রান্সফ্যাট”এজাতীয় স্বাস্থ্যর্বাতা ব্যবহারে বধিনিষিধে আরোপ করা যতেে পারে বলে মনে করে প্রজ্ঞা।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close