দেশজুড়ে

বিএনপির সঙ্গে সংলাপের সময় শেষ: ওবায়দুল কাদের

ঢাকা অর্থনীতি ডেস্ক: বিএনপিকে ‘সন্ত্রাসীদের দল’ আখ্যা দিয়ে দলটির সঙ্গে সংলাপ হতে পারে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘সংলাপের পাট শেষ হয়ে গেছে। একসময় বলেছিলাম শর্ত তুলে নিলে সংলাপ হতে পারে, সেই সময় শেষ।’

রোববার (০৫ নভেম্বর) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ নিয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, দুই দল আবার কে? সন্ত্রাসের সঙ্গে সংলাপ হয় না। এবার আরও প্রমাণ করেছে, তারা আগুন–সন্ত্রাসের দল। এখন তারা যা করেছে, এরপর আর সংলাপের পরিবেশ নেই।

বিএনপি নেতারা পাহাড়ের গুহায় বসে কথা বলছেন মন্তব্য করে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘তাদের দেখা যায় না। বিএনপির এক কোটি নেতাকে ঘরছাড়া করা হয়েছে আর আট হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে—এসব মুখে না বলে তারা তালিকা দিক। আমরা স্বরাষ্ট্রমন্ত্রী কাছে সেই তালিকা দেব। তাদের এক কোটি ঘরছাড়া, আট হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তারের কথা মিথ্যা। এসব মিথ্যা কথা বলে বিদেশিদের কাছে নালিশ দিচ্ছে।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশের মানুষের নিরাপত্তার জন্যই বিজিবি মোতায়েন করা হয়েছে। বিএনপির থাবা থেকে রক্ষার জন্য বিজিবি মোতায়েন করা হয়েছে।

২৮ অক্টোবর বিএনপির নেতাদের নির্দেশে সন্ত্রাস হয়েছে দাবি করে এই মন্ত্রী বলেন, ‘তাদের বিচার হতেই হবে। ২৮ অক্টোবর পুলিশ পিটিয়ে হত্যা করেছে। এই অপরাধের ছাড় দেওয়া হবে না। সাংবাদিকদের পিটিয়েছে। প্রধান বিচারপতির বাসভবনে হামলা করেছে। পুলিশ হাসপাতালে হামলা করেছে। এই অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দেওয়া হবে না? তাদের কি ছাড় দেওয়া উচিত?’

ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতা রুহুল কবির রিজভী থাকুন না বাইরে। দু-একজন কথা বলার লোক থাকা দরকার। তবে ইচ্ছা থাকলেও অনেক সময় গ্রেপ্তার করা যায় না। তাদের তো বিভিন্ন সারির নেতারা রয়েছেন। তাদের আসল নেতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তো আছেনই। তিনি স্কাইপে বিদেশ থেকে নির্দেশ দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১২টি দেশের বাজার থেকে বাংলাদেশের কারখানায় তৈরি হওয়া নানা ব্র্যান্ডের পোশাক তুলে নেওয়া হচ্ছে বলে একটি জাতীয় দৈনিকের প্রতিবেদন প্রকাশের বিষয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ১২ দেশ পোশাক নেবে না, এটা গুজব। এ খবরের কোনো ভিত্তি নেই।

আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের দাম ৫০ হাজার টাকা হবে বলে জানিয়ে দলটির সাধারণ সম্পাদক বলেন, আগামী নির্বাচনে আটটি বুথে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করা ও জমা দেওয়া যাবে। এবার কেউ অনলাইনে মনোনয়ন ফরম সংগ্রহ করতে চাইলে করতে পারবেন। তবে কবে থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে, সেটা জানানো হবে।

বর্তমানে আওয়ামী লীগের মনোনয়ন ফরমের দাম ৩০ হাজার টাকা। তা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলটির কার্যনির্বাহী বৈঠকে তা চূড়ান্ত করা হবে বলে জানা গেছে। এদিকে নির্বাচনের তফসিল ঘোষণার পর বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিক্রি করা হবে। একাদশ সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরমের দাম ছিল ২৫ হাজার টাকা। নির্বাচনের পর অনুষ্ঠিত সম্মেলনে এর দাম বাড়ানো হয়। সে সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় হতে ফরম বিতরণ করা হয়।

ওবায়দুল কাদেরের সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন প্রমুখ।

Related Articles

Leave a Reply

Close
Close