কৃষিদেশজুড়েপ্রধান শিরোনাম

ন্যায্য দাম না পাওয়ায় দুগ্ধ খামরিদের প্রতিবাদ

ঢাকা অর্থনীতি ডেস্ক: নাটোরের সিংড়ায় দুধের ন্যায্য দাম না পাওয়ায় খামারিরা দুধ মাটিতে ঢেলে প্রতিবাদ করেছেন।

শনিবার (২৬ জুন) সকালে বাহাদুরপুর বটতলা এলাকায় প্রায় ৩০ জন খামারি দুধ ঢেলে বাড়িতে ফিরেন। এর আগে গতকাল শুক্রবার (২৫ জুন) একই কর্মসূচি পালন করেন তারা।

খামারিরা জানান, কোন কোন দিন ১৫/২০ টাকা দরে বিক্রি করতে হয় দুধ, এতে করে লোকসানে তারা। বিশেষ করে খড় ও ভূষির দাম বেশি থাকায় এবং দুধের দাম কম হওয়ায় আগ্রহ হারিয়ে ফেলছে খামারিরা। এ কারণে সরকারি ব্যবস্থাপনায় দুগ্ধ খামার গড়ে তোলার দাবি খামারিদের।

নাটোরের সিংড়া উপজেলার ১২টি ইউনিয়নে প্রায় ৬০০টি গরুর খামার রয়েছে। বাড়িতে পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি একেকজন খামারি স্থানীয় হাট ও বাজারে মহাজনদের কাছে প্রতি দিন ৪০/৬০ লিটার দুধ বিক্রি করতে আসেন। কিন্তু লকডাউনের কারণে বাজার মন্দা থাকায় মহাজন না আসলে দুধ নেওয়ার মত ক্রেতাও থাকে না। ফলে বুক ভরা কষ্ট নিয়ে বাড়ি ফিরতে হয় তাদের। এজন্য মিল্ক ভিটা গড়ে তোলার দাবি খামারিদের।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ খুরশিদ আলম জানান, কলম, চামারী, হাতিয়ান্দহ এলাকায় বহু খামারি আছে। চামারী ও হাতিয়ান্দ থেকে বেসরকারিভাবে প্রাণ ও আড়ং দুগ্ধ ক্রয় করে। শুক্রবার কিংবা অন্যান্য ছুটির দিন দুধ ক্রয় বন্ধ থাকে। এদিকে, ডাহিয়া, ইটালী ইউনিয়নে সরকারি ব্যবস্থাপনায় দুধ শীতলীকরণ ও ক্রয় কেন্দ্র গড়ে তোলার জন্য সুপারিশ পাঠানো হয়েছে বলে জানান তিনি।

Related Articles

Leave a Reply

Close
Close