দেশজুড়ে

রাজধানীতে সিএনজি অটোরিকশা চালানোর আড়ালে ছিনতাই-খুন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানী ও আশপাশের এলাকায় দুটি চক্র সিএনজিচালিত অটোরিকশা চালানোর আড়ালে ছিনতাই ও খুন করে আসছে। তাদের হাতে মাত্র ২৫ দিনে ৪টি খুনের ঘটনা ঘটেছে। চক্র দুটির সদস্য সংখ্যা নয়জন হলেও, তাদের তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই চারটি খুনের দায় স্বীকার করে আদালতে জবানবন্দিও দিয়েছে তারা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মিজানুর রহমানকে হত্যার পর মরদেহ ফেলে রাখা হয় কারওয়ান বাজার রেলক্রসিং বরাবর ফ্লাইওভারটির ওপর। তদন্তে নামে পুলিশ। বেরিয়ে আসে চাঞ্চল্যকর সব তথ্য। জানা যায় মাত্র ২৫ দিনের ব্যবধানে রাজধানীর বিভিন্ন ফ্লাইওভারে একইভাবে পাওয়া গেছে আরও তিনটি মরদেহ। প্রতিটি হত্যাকাণ্ডের ধরণও একই। সবার গলায় গামছা প্যাঁচানো।

৬ই জানুয়ারী রাত ১২টা। শেওড়ার বাসায় যেতে কাকলিতে অপেক্ষা করছিলেন মিজানুর রহমান। সামনে এসে দাঁড়ায় একটি সিএনজিচালিত অটোরিকশা। যাতে আগে থেকেই বসা ছিল দুই যাত্রী, তাদের সঙ্গী হন মিজানুরও।কুর্মিটোলা হাসপাতালের সামনে আসার পর পরিচয় প্রকাশ পায় সহযাত্রীদের। চলে মিজানের মুঠোফোন ও টাকা ছিনিয়ে নেয়ার চেষ্টা। বাধা দিলে গলায় গামছা পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করা হয় মিজানকে। পরে মরদেহ ফেলে দেয়া হয় কারওয়ান বাজার রেলক্রসিং বরাবর উড়ালসড়কের ওপর।

অনুসন্ধানে নেমে নুরুল ইসলাম নামে এক সিএনজিচালিত অটোরিকশাচালককে গ্রেপ্তার করে পুলিশ।তার দেয়া তথ্যে গ্রেপ্তার হয় আরও দুই ছিনতাইকারী আবদুল্লাহ ও জালাল। তাদের জিজ্ঞাসাবাদ থেকে মিলে চাঞ্চল্যকর সব তথ্য। অটোরিক্সা চালালেও তাদের মুল কাজ ছিনতাই।

ঢাকা মহানগর পুলিশ উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার বলেন, তারা যখন কাউকে যাত্রী হিসেবে সিএনজিতে উঠায় তখন তাদের চক্রের একজন ড্রাইভার হিসেবে থাকে আর দুইজন যাত্রী হিসেবে থাকে। তারা রাস্তায় ঘুরতে ঘুরতেই তাদের টার্গেট ঠিক করেী সময় তারা ভুক্তভোগীকে যা আছে সবকিছু দিয়ে দিতে বলে কিন্তু যারা দিতে চায় না তাদেরকে গলায় গামছা পেঁছিয়ে হত্যা করে ফেলে দেয়।চক্রটি ঢাকার উত্তরা, ভাটারা, বাড্ডা, যাত্রাবাড়ী, সায়েদাবাদসহ বিভিন্ন জায়গায় তিন/চার বছর ধরে ছিনতাই করে আসছে। আশপাশের সাভার, আশুলিয়া, গাজীপুর ও নারায়ণগঞ্জে বেশকিছু ছিনতাইয়ের ঘটনায়ও জড়িত।

গ্রেপ্তার নূরুল পুলিশের কাছে গেলো ৫-৬ মাসে প্রায় ৬০০ ছিনতাইয়ে জড়িত থাকার কথা স্বীকার করেছে। আর সহযোগীরা ৩/৪ বছরে ২ থেকে আড়াই হাজার ছিনতাই করেছে বলেও তথ্য দিয়েছে।পুলিশের কাছে অজ্ঞান বা অর্ধমৃত অবস্থায় অন্তত ৩০জনকে বিভিন্ন ফ্লাইওভার বা নির্জন এলাকায় অটোরিক্সা থেকে ফেলে দেওয়ার তথ্য আছে। যাদের ৮ থেকে ১০ জন বাস বা ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মারা গেছেন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close