ভ্রমন

পর্যটনখাত থেকে অর্থ উপাজর্নকারী দেশগুলো ক্ষতির মুখে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কোভিড নাইনটিনের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে বিশ্বব্যাপী প্রায় ৫ মাসের যে লকডাউন ছিলো, তাতে পুরো পর্যটন ব্যবস্থায় ধস নেমেছে। সবচেয়ে বেশি আর্থিক ক্ষতির মুখে পড়েছে পর্যটননির্ভর দেশগুলো। বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের তথ্যমতে, সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে মেক্সিকো। দেশটির মোট জিডিপি প্রবৃদ্ধির সাড়ে ১৫ শতাংশ নির্ভর করে পর্যটন খাতের ওপর। এরপরেই ক্ষতির মুখে পড়েছে স্পেন ও ইতালি।

পর্যটন নির্ভর জিডিপি’র দিক দিয়ে এরপরের অবস্থানে ধারাবাহিকভাবে আছে চীন, অস্ট্রেলিয়া, জার্মানি, যুক্তরাজ্য। অষ্টম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। দেশটির মোট জিডিপির সাড়ে ৮ শতাংশের ওপরে নির্ভর করে পর্যটন খাতের ওপর। পর্যটনের সাথে সংশ্লিষ্ট ১ কোটি ৬৮ লাখ মানুষের কর্মসংস্থান। হোটেল, ট্রাভেল এজেন্ট, রেস্টুরেন্ট, এয়ারলাইন্সসহ সংশ্লিষ্ট সব খাতই বিপর্যয়ের মুখে।

পর্যটন খাতের ওপর জিডিপির প্রায় ৭ শতাংশ নির্ভরশীল ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের অর্থনীতি। ক্ষতির মুখে পড়েছে জাপান, ব্রাজিল, ফ্রান্স, কানাডা, রাশিয়া ও দক্ষিণ কোরিয়ার পর্যটন নির্ভর জিডিপি। তবে সংকট কাটিয়ে এরইমধ্যে ঘুরে দাঁড়াতে শুরু করেছে ইউরোপের অর্থনীতি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close