কৃষিশিল্প-বানিজ্য

পাঁচ কোটি টাকা প্রণোদনা পাচ্ছেন খুলনাঞ্চলের চার জেলার ৯৬ হাজার কৃষক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রণোদনা পাচ্ছেন খুলনাঞ্চলের চার জেলার ৯৬ হাজার কৃষক। করোনায় গ্রীষ্মকালীন সবজি ও গত মৌসুমের উৎপাদিত বোরো ধানে কাঙ্ক্ষিত দাম না পাওয়ায় পুঁজি হারানোর কারণে তাদের এ প্রণোদনা দেয়া হবে।

এ বছরের মে মাসে বোরো ধান কাটার পর পরিবহন না থাকায় কৃষক হাটে ধান নিতে পারেনি। ফলে স্বল্প দামে বাড়ির খামার থেকে ধান বিক্রি হয়। অনেক ক্ষেত্রে বাকিতেও খড়কুটো বিক্রি হয়। এ অঞ্চলের কৃষক বড় ধরনের লোকসানের সম্মুখীন হয়। এ ছাড়া গ্রীস্মকালীন মৌসুমে মিষ্টি কুমড়া, ঢেঁড়শ, পুঁইশাক, উচ্ছে, শসা, ঝিঙে, করলা পানির দামে বিক্রি হয়। মহাজনের ঋণের সুদ টানতে হচ্ছে কৃষককে।

বোরো উৎপাদন উৎসাহিত করতে কৃষি সম্প্রসারণ বিভাগ তিন পর্যায়ে খুলনাঞ্চলের চার জেলায় ৯৬ হাজার কৃষককে প্রণোদনা দেবে। প্রণোদনার পরিমাণ প্রায় পাঁচ কোটি টাকা। বিজয় দিবসের পরপরই কৃষকের হাতে এ প্রণোদনা পৌঁছাবে।

কৃষি সম্প্রসারণ বিভাগের সূত্র জানায়, এ অঞ্চলের খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও নড়াইল জেলার ৯৬ হাজার কৃষক প্রণোদনার সুবিধা পাচ্ছে। তারমধ্যে গম, সরিষা, বোরো বীজ, টমেটো, মরিচ ইত্যাদির জন্য সাতক্ষীরা ও বাগেরহাটের তিন হাজার কৃষক ২৪ লাখ ৭০ হাজার টাকা, দ্বিতীয় দফায় বেরোর জন্য শ্রমিক ও সারের জন্য ১৮ হাজার ৪০০ কৃষককে এক কোটি ৯৩ লাখ ৩৮ হাজার টাকা, ৭৫ হাজার কৃষককে বোরো হাইব্রীড চাষের জন্য তিন কোটি ৮১ লাখ টাকা প্রণোদনা হিসেবে দেয়া হবে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণের উপপরিচালক মো. নুরুল ইসলাম জানান, ক্ষতিগ্রস্ত কৃষককে উৎসাহিত করতে প্রণোদনা দেয়া হচ্ছে। তালিকা প্রস্তুত হয়েছে। প্রথম ও তৃতীয় দফায় ২০ হাজার করে এবং দ্বিতীয় দফায় ছয় হাজার ৭০০ কৃষক প্রণোদনা পাবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close