জীবন-যাপন

পাঁচ বছর বয়সেই বৃদ্ধ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ একটি বিরল জেনেটিক রোগ প্রোজেরিয়া। একবার আপনার শরীরের দিকে তাকান। চিন্তা করুন, আপনার বয়স মাত্র পাঁচ বছর, কিন্তু আপনাকে দেখাচ্ছে সত্তুর বছরের বৃদ্ধের মতো- তখন আপনার কেমন লাগবে? এই ধরনের অদ্ভুত রোগ হচ্ছে প্রোজেরিয়া।

যারা অমিতাভ বচ্চন অভিনীত বলিউডের ‘পা’ সিনেমা দেখেছেন, তারা এই রোগ সম্পর্কে ভালো ধারণা পেতে পারেন। আমাদের দেশে এ রোগে আক্রান্ত মাগুরার শিশু বায়োজিদ হোসেনের ঘটনাটিও বেশ আলোচিত। ২০১২ সালের মে মাসে মাগুরা মাতৃসদন হাসপাতালে বায়েজিদের জন্ম হয়। তখন থেকেই সে দেখতে বৃদ্ধ মানুষের মতো।

প্রোজেরিয়া রোগে আক্রান্ত মানুষের শারীরিক বয়স অন্যান্য সাধারণ মানুষের তুলনায় আট গুণ বেশি বৃদ্ধি পেতে থাকে। যে কারণে এই ধরনের রোগে আক্রান্ত বেশিরভাগ মানুষই শিশু বয়স পার করে কৈশোর অথবা যৌবনে পা রাখতে পারে না। তার অনেক আগেই অকাল বয়সে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করে। প্রোজেরিয়া রোগে আক্রান্ত মাগুরার শিশু বায়েজিদ ২০১৭ সালে সাড়ে পাঁচ বছর বয়সে মৃত্যুবরণ করেছে।

গবেষণায় দেখা গেছে প্রতি ৪ মিলিয়ন জন্মগ্রহণকারী শিশুর মধ্যে ১ জন এই রোগে আক্রান্ত হয়। বর্তমানে বিশ্বে প্রায় ১০০ জন প্রোজেরিয়া রোগী আছে বলে জানা যায়। ভারতে একই পরিবারে পাঁচজন প্রোজেরিয়া রোগী আছে। এই রোগের কার্যকর কোনো চিকিৎসা নাই। তাই এটি ভালো হওয়ার রোগ না। এই রোগীরা সাধারণত ১৩ বছরের বেশি বাঁচে না। চিকিৎসকরা হরমোন ট্রিটমেন্ট থেকে শুরু করে অনেক কিছুই প্রয়োগ করেছেন প্রোজেরিয়া রোগীদের বাঁচাতে, কিন্তু ব্যর্থ হয়েছেন।

Related Articles

Leave a Reply

Close
Close