বিশ্বজুড়ে

মহানবীকে নিয়ে কটূক্তি: মুখ খুলল জাতিসংঘ

ঢাকা অর্থনীতি ডেস্ক: মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে তোপের মুখে পড়েছেন ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দুই নেতা। বিশ্বের বেশিরভাগ মুসলিম দেশের তীব্র প্রতিক্রিয়ার মধ্যেই এবার এ ঘটনায় মুখ খুলেছে জাতিসংঘ।

গত সোমবার (৬ জুন) এক সংবাদ সম্মেলনে বহুল সমালোচিত এ ইস্যুতে সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, আমরা দৃঢ়ভাবে সব ধর্মের প্রতি শ্রদ্ধা ও সহনশীলতাকে উৎসাহিত করি।’

মহানবী (সা.)-কে নিয়ে বিজেপির বহিষ্কার হওয়া নেতা নূপুর শর্মা এবং দলটির দিল্লি শাখার সাবেক মিডিয়া প্রধান নবীন কুমার জিন্দালের বিতর্কিত মন্তব্য এবং এ বিষয়ে জাতিসংঘ মহাসচিবের প্রতিক্রিয়া নিয়ে পাকিস্তানি এক সাংবাদিকের প্রশ্নের জবাবে সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানান স্টিফেন ডুজারিক।

তিনি বলেন, ‘আমি এ সংক্রান্ত সংবাদ দেখেছি। তবে আমি নিজে তাদের মন্তব্য দেখিনি। কিন্তু আমি বলতে পারি, আমরা সব ধর্মের প্রতি শ্রদ্ধা এবং সহনশীলতাকে দৃঢ়ভাবে উৎসাহিত করি।’

এর আগে সোমবার সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মহানবী (সা.)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে এখন পর্যন্ত ছয়টি আরব দেশ ভারতের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে। ওই মন্তব্যের জন্য ভারত সরকারের পক্ষ থেকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে ইরান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া ও পাকিস্তান।

এর আগে গত রোববার (৫ জুন) আরব দেশগুলোতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়ে এর প্রতিবাদও জানানো হয়। ইসলামবিদ্বেষী মন্তব্যের কারণে ক্ষোভ দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমেও।

কয়েকটি আরব দেশে ভারতীয় পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে। কুয়েতের কিছু দোকানের তাক থেকে ভারতীয় পণ্য সরিয়ে ফেলা হয়েছে। মুসলিম দেশগুলোর এ ক্ষোভ ও সমালোচনা নজিরবিহীন। মহানবীর অবমাননাকে ‘রেড লাইন’ হিসেবে দেখছে দেশগুলো।

সম্প্রতি ভারতের স্থানীয় টেলিভিশন চ্যানেল টাইমস নাউ ওয়ান-এ মহানবী (সা.) ও তার স্ত্রী আয়েশাকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বিজেপির মুখপাত্র নূপুর শর্মা। পরে নূপুর শর্মার ওই মন্তব্য সমর্থন করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি পোস্ট দেন দলটির দিল্লি শাখার মিডিয়া ইউনিটের প্রধান নবীন কুমার জিন্দাল।/খবর এনডিটিভির।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close