বিশ্বজুড়ে

পানির দামে পেয়েও কলকাতায় ৩ জনে ভাগে কিনছে এক ইলিশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দুর্গাপূজা উপলক্ষে ভারতকে পদ্মার ইলিশ পাঠিয়েছে বাংলাদেশ। মোট এক হাজার ৪৫০ টন ইলিশ রফতানি করা হবে। এর মধ্যে প্রথম চালানে ২০ টন ইলিশ ঢুকেছে ভারতে। আর এ ইলিশ বাজারে পেয়ে আত্মহারা কলকাতার ক্রেতারা। সেখানে সাধ্যের মধ্যেই মূল্য নির্ধারণ করা হয়েছে এ মাছের। তবে ইলিশের আকার একটু বড় হলে দামও একটু বেশি। আর এই দামের কারণে নাকি অনেকে ভাগে ইলিশ কিনছেন এবং অনেক ক্ষেত্রেই সেই সংখ্যা তিনের বেশিও দেখা গেছে!

ভারতীয় এক গণমাধ্যমের প্রতিবেদনে কলকাতার দমদম-পাতিপুকুর বাজারের ইলিশ মাছের দামের পরিস্থিতি তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার বাংলাদেশের পাঠানো ইলিশের মধ্যে এক টন গেছে ওই বাজারে। সেখানে বড়ো একটি ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ রুপিতে। এছাড়া ছোট একটি ইলিশ মিলছে ৮০০ থেকে ৯০০ রুপিতে।

এদিকে কলকাতার গণমাধ্যম এই সময় এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল ২০ টন পদ্মার ইলিশ ঢুকেছে। আগামী এক মাস ওপার থেকে এপারে লরি লরি ইলিশের আমদানি হবে বলেই পেট্রাপোল স্থলবন্দর সূত্রে জানা যায়। এবার সব মিলিয়ে প্রায় দেড় হাজার টন ইলিশ এপারে পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

এদিন সন্ধ্যায় পেট্রাপোল সীমান্তে ইলিশভর্তি গাড়ি ঢুকতে আমদানি ও রফতানির সঙ্গে যুক্ত ব্যবসায়ী তো বটেই, সাধারণ মানুষের অনেকেরও হাসি চওড়া হয়েছে রসনাতৃপ্তির অভিলাষ পূরণের আশায়।

ভোজনরসিক বাঙালি ও পদ্মার ইলিশের মধ্যে ব্যবধান হয়ে দাঁড়াতে পারে চড়া দাম, এমন আশঙ্কা থাকছে। এমনিতেই করোনা পরিস্থিতি ও দীর্ঘ লকডাউনের জেরে সাধারণ নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত পরিবারের একটা বড় অংশের আর্থিক অবস্থা প্রাক-কভিড পরিস্থিতির মতো নেই। এই অবস্থায় পদ্মার ইলিশের দাম আকাশছোঁয়া হলে কজন তার স্বাদ নিতে পারবেন, সেটা একটি বড় প্রশ্ন।

গত বছর দুর্গা পূজার ঠিক আগে উপহার হিসেবে বাংলাদেশ সরকার ৫০০ টন ইলিশ পাঠাতে রাজি হয়েছিলো। তারপর প্রায় এক বছর কেটেছে, ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে ইলিশের রফতানি হয়নি। সেই অচলাবস্থার অবসান হয়েছে। এ বছর ১০ অক্টোবর পর্যন্ত এই ইলিশ রফতানির সময়সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close