প্রধান শিরোনামবিশ্বজুড়ে

পেট্রল ফুরিয়ে শ্রীলঙ্কার অধিবেশন বাতিল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ জ্বালানি সাশ্রয়ের জন্য সপ্তাহের অবশিষ্ট পার্লামেন্ট অধিবেশন বাতিল করেছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকটের কারণে দেশটিতে পেট্রল সরবরাহ ব্যাপক হ্রাস পাচ্ছে। খবর এএফপির।বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে আমদানিকারকরা খাদ্য, তেল ও ওষুধ ক্রয়ের অর্থ পরিশোধ করতে পারছে না। মুদ্রাস্ফীতি দক্ষিণ এশিয়ার দেশটির দুই কোটি ২০ লাখ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছে।

সংসদীয় কর্মকর্তারা বলেছেন, আইনপ্রণেতারা অপ্রয়োজনীয় পেট্রল ব্যবহার এড়াতে বৃহস্পতিবার (২৩ জুন) ও শুক্রবার (২৪ জুন) অধিবেশন না করার সিদ্ধান্ত নিয়েছেন। কয়েক দিন আগে কর্তৃপক্ষ একই কারণে স্কুল এবং কিছু অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল।

জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজেসেকেরা গাড়িচালকদের ভ্রমণ কমানোর অনুরোধ করেছেন। তিনি কলম্বোতে সাংবাদিকদের বলেন, পাম্পিং স্টেশনগুলোতে দুদিন সীমিত পরিমাণে পেট্রল বিতরণ করা হবে।

এদিকে গাড়িচালকদের তাদের গাড়ির ট্যাংক পূর্ণ করার জন্য কয়েকদিন ধরে লাইনে অপেক্ষা করতে হচ্ছে। গত কয়েক দিনে জ্বালানির জন্য লাইনে দাঁড়িয়ে দেশটিতে মারা গেছে ১০ জন। তাদের বয়স ৪৩ থেকে ৮৪-এর মধ্যে। বেশির ভাগ ক্ষেত্রে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাদের।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বুধবার (২২ জুন) বলেছেন, দেশের অর্থনীতি সম্পূর্ণ পতনের পর্যায়ে পৌঁছে গেছে। বিক্রমাসিংহে আইনপ্রণেতাদের বলেছেন, আমরা এখন জ্বালানি, গ্যাস, বিদ্যুৎ এবং খাদ্যের ঘাটতি ছাড়াও আরও গুরুতর পরিস্থিতির সম্মুখীন হচ্ছি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close