প্রধান শিরোনামবিশ্বজুড়ে

প্রণব মুখার্জির শারীরিক অবস্থার এখনও কোনো উন্নতি ঘটেনি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারতের প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখার্জির শারীরিক অবস্থার এখনও কোনো উন্নতি ঘটেনি। ফুসফুসে সংক্রমণের জটিলতার মধ্যেই তার কিডনির অবস্থার অবনতি হয়েছে। বুধবার দিল্লির সামরিক হাসপাতালের চিকিৎসকরা এ তথ্য নিশ্চিত করেছেন।

দু’সপ্তাহের বেশি সময় ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন প্রণব মুখার্জি। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর থেকে তাকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে। নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রণব মুখার্জির ফুসফুসে সংক্রমণের চিকিৎসা এখনও চলছে।

ওই বিবৃতিতে জানানো হয়েছে, তার কিডনির অবস্থার (রেনাল প্যারামিটার্স) সামান্য অবনতি হয়েছে। এখনও গভীর কোমায় রয়েছেন তিনি। ভেন্টিলেটর সাপোর্টেই তার চিকিৎসা চলছে।

গত ৯ আগস্ট রাতে নয়াদিল্লির রাজাজি মার্গের বাড়িতে বাথরুমে ভারসাম্য হারিয়ে পড়ে যান প্রণব মুখার্জি। মস্তিষ্কে আঘাত নিয়ে পরের দিন সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এই প্রাক্তন প্রেসিডেন্টের কোভিড রিপোর্টও পজিটিভ এসেছে।

তার মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছিল। তা বের করতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পরে আর জ্ঞান ফেরেনি। এরপরই গভীর কোমায় চলে যান তিনি।

গত ১৬ দিন ধরে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন প্রণব মুখার্জি। তার চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। তারা প্রণবকে সুস্থ করতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।

গত কিছুদিন ধরেই ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ এই রাজনীতিবিদের শারীরিক অবস্থা নিয়ে কম গুজব রটেনি। এর মধ্যেই তার মৃত্যুর খবরও প্রকাশ করা হয়েছে। তবে চিকিৎসকরা আশা প্রকাশ করেছেন যে, তিনি খুব দ্রুতই হয়তো সুস্থ হয়ে উঠবেন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close