কৃষিশিল্প-বানিজ্য

প্রণোদনা ঋণ পেলেন ১ লাখ ৮৩ হাজার ৭০ কৃষক

ঢাকা অর্থনীতি ডেস্ক: করোনার কারণে সৃষ্টি হওয়া আর্থিক সংকট মোকাবিলার উদ্দেশে ‘কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিম’ গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। এ স্কিমের আওতায় এক লাখ ৮৩ হাজার ৭০ জন কৃষক ঋণ পেয়েছেন।

সোমবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের একটি বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, ৫ হাজার কোটি টাকা এ স্কিম থেকে এখন পর্যন্ত ৪ হাজার ২৯৫ কোটি ১৪ লাখ টাকা বা ৮৫ দশমিক ৯০ শতাংশ বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, কোভিড ১৯ এর কারণে কৃষি খাতে চলতি মূলধন সরবরাহের উদ্দেশে এ তহবিল গঠন করা হয়। এ তহবিল থেকে জামানতবিহীন সহজ শর্তে মাত্র ৪ শতাংশ সুদে কৃষকরা ঋণ পাচ্ছেন।

এছাড়া স্কিম বাস্তবায়নে সফল ১৭টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীকে বাংলাদেশ ব্যাংক পুরস্কৃত করেছে।

গেল ১৮ মে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ের এ. এন. হামিদুল্লাহ কনফারেন্স রুমে একটি সভা আয়োজন করা হয়। এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ১৭টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর হাতে প্রশংসাপত্র তুলে দেন।

এ ব্যাংকগুলো হচ্ছে- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এক্সিম ব্যাংক, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ওয়ান ব্যাংক, ব্যাংক এশিয়া, শাহজালাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, এবি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক ও মধুমতি ব্যাংক।

Related Articles

Leave a Reply

Close
Close