তথ্যপ্রযুক্তি

প্রতি তিনজনের মধ্যে একজন অনলাইন বুলিয়িং’য়ের শিকার!

ঢাকা অর্থনীত ডেস্কঃ ইউনিসেফের একটি জরিপে দেখা গেছে যে ৩০টি দেশের প্রতি তিনজন তরুণ-তরুণীর মধ্যে একজনের অনলাইনে বুলিয়িং বা নিপীড়নের শিকার হওয়ার অভিজ্ঞতা রয়েছে।

জাতিসংঘের এই সংস্থা ১৩ থেকে ২৪ বছরের কোঠায় থাকা ১ লক্ষ ৭০ হাজার তরুণের উপর এই জরিপ চালিয়েছে এবং বুধবার এর ফলাফল প্রকাশ করা হয়।

সাড়াদানকারীদের মধ্যে ৩৬ শতাংশ জরিপের প্রশ্নের জবাবে জানিয়েছেন যে তারা অনলাইন বুলিয়িং’য়ের শিকার হয়েছেন এবং ১৯ শতাংশ বলেছেন, সাইবার বুলিয়িং’য়ের কারণে তারা স্কুলে যাওয়াও বন্ধ করে দিয়েছিলেন।

 

এছাড়া, নিপীড়নের শিকার হওয়া ৭১ শতাংশ বলেছেন যে ফেইসবুক এবং ইন্সটাগ্রামের মত সামাজিক যোগাযোগ মাধ্যমেই এটি সংঘটিত হয়েছে।

 

ইউনিসেফ উল্লেখ করেছে, শুধুমাত্র উন্নত বিশ্বের মধ্যেই যে সাইবার বুলিয়িং সীমাবদ্ধ, এরকম প্রচলিত ধারণাকে চ্যালেঞ্জের মুখোমুখি করেছে এই জরিপের ফলাফল।

 

নাইজেরিয়া এবং মালির মত দেশ অন্তর্ভুক্ত থাকা সাহারা মরুভূমির কিনার ঘেঁষে অবস্থিত আফ্রিকার ৩৪ শতাংশ অংশগ্রহণকারী জরিপের জবাবে বলেছে যে তারা অনলাইন বুলিয়িং’য়ের শিকার।

 

অনলাইনের এই মারাত্মক সমস্যা নিরসনে অন্যান্য পদক্ষেপের মধ্যে সাইবার নিপীড়ন বন্ধ এবং এটি মোকাবেলার জন্য শিক্ষক ও বাবা-মা’দের প্রশিক্ষণ প্রদান’সহ শিশু এবং তরুণ-তরুণীদের সমর্থনে হেল্প-লাইন স্থাপনেরও আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

Related Articles

Leave a Reply

Close
Close