দেশজুড়ে

৭৩ শতাংশ মানুষের স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য নেই

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশের প্রায় ৭৩ শতাংশ মানুষের স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য নেই। তার ওপর করোনা মহামারি ও বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতির কারণে নিত্যপণ্যের বাজারেও বিরাজ করছে অস্থিরতা। ফলে হুমকির সম্মুখীন সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টি নিরাপত্তা। এ প্রেক্ষাপটে তাদের নিরাপদ, পুষ্টিকর খাবার সরবরাহ ও গ্রহণে উৎসাহিতকরণ এবং সৃজনশীল ব্যবসায়িক ধারণা বাস্তবায়নে গত বছরের ১ ডিসেম্বর শুরু হয়েছে উদ্ভাবনী প্রতিযোগিতা ‘ফুড ফ্রন্টিয়ার্স’।

গতকাল শনিবার বাংলাদেশে সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গেইন বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার জিএম সুমন জানান, ফুড ফ্রন্টিয়ার্স প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীরা তাদের উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা বাস্তবায়ন, ব্যবসা সম্প্রসারণ ও অবকাঠামোগত উন্নয়নের জন্য ৩৫ হাজার ৫০০ মার্কিন ডলারের অনুদান ও প্রি-সিড তহবিল পাবেন। নিরাপদ, স্বাস্থ্যসম্মত খাবার সরবরাহ ও গ্রহণে উৎসাহিত করতে নতুন ব্যবসায়িক মডেলের উদ্ভাবন, সাশ্রয়ী মূল্য ও খাদ্যের গুণগত মানে সহজ প্রযুক্তিগত সমাধানে যেসব উদ্যোক্তা কাজ করবেন, তারা যোগ্য বলে বিবেচিত হবেন। আবেদনকারীদের মধ্য থেকে প্রথম যাচাই-বাছাই শেষে সংক্ষিপ্ত তালিকা করা হবে। পরে তারা তাদের ব্যবসায়িক মডেল অভিজ্ঞ বিচারকদের সামনে তুলে ধরবেন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close