দেশজুড়েপ্রধান শিরোনাম

পুলিশের আলোচিত এসপি হারুন এবার তেজগাঁওয়ের ডিসি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন আলোচিত পুলিশ কর্মকর্তা মোহাম্মদ হারুন অর রশীদ। মঙ্গলবার ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে এই পদায়ন করা হয়।

গত ১৪ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক আদেশে তাকে ডিএমপির উপ-কমিশনার হিসেবে পদায়ন করা হয়। ২০১৯ সালের ৩ নভেম্বর নারায়ণগঞ্জ থেকে সরিয়ে এনে তাকে পুলিশ সদর দপ্তরের পুলিশ সুপার (টিআর) শাখায় বদলি করা হয়েছিল। এর আগে তিনি সেখানেই ছিলেন।

ডিএমপির তেজগাঁও বিভাগের দায়িত্ব এটিই নতুন নয় হারুন-অর-রশীদের জন্য। এর আগে তিনি এই বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হিসেবে কাজ করেছেন। নবম জাতীয় সংসদ নির্বাচনের পর বিরোধীদলের হরতাল চলাকালে বিএনপি নেতা জয়নাল আবেদীন ফারুককে সংসদ ভবন এলাকায় পিটিয়ে বেশ আলোচনায় আসেন তিনি। পরে তাকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) দেওয়া হয়। ওই সময় তিনি ডিএমপির লালবাগ বিভাগের ডিসি ছিলেন।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের একমাস আগে নারায়ণগঞ্জের তৎকালীন এসপি আনিসুর রহমানকে প্রত্যাহার করে নেয় নির্বাচন কমিশন (ইসি)। পরে হারুন অর রশীদ নারায়ণগঞ্জের এসপি হিসেবে যোগদান করেন এবং ১১ মাস দায়িত্ব পালন করেন।

এর আগে এসপি হারুনকে ২০১৪ সালের ২৪ আগস্ট গাজীপুর জেলার এসপি হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০১৮ সালের ১ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে তাকে গাজীপুর থেকে ডিএমপিতে বদলি করা হয়েছিলো।

২০১৬ সালে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় দফায় গাজীপুর সদর, শ্রীপুর ও কাপাসিয়ায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ওই বছরের ২১ এপ্রিল এসপি হারুন অর রশীদকে গাজীপুর থেকে প্রত্যাহার করা হয়েছিল। নির্বাচন সম্পূর্ণ হওয়ার পর প্রত্যাহারের আদেশ তুলে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে ওই বছর ৩ মে গাজীপুরের পুলিশ সুপার পদে পুনর্বহাল করে।

মঙ্গলবার ডিএমপির একই আদেশে ডিসি পদের আরও চার কর্মকর্তার দপ্তর পরিবর্তন হয়েছে। ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারকে লালবাগে, প্রকিউরমেন্ট এন্ড ওয়ার্কশপ বিভাগের লালবাগ মুনতাসিরুল ইসলামকে উপ-পুলিশ কমিশনার লজিস্টিকস্, লজিস্টিকস্ বিভাগের মো. জিয়াউল আহসান তালুকদারকে পাবলিক অর্ডার ম্যানেজম্যান্টে (পিওএম-পশ্চিম) এবং পিওএম-পশ্চিম বিভাগের মোহাম্মদ নজরুল ইসলামকে উপ-পুলিশ কমিশনার প্রকিউরমেন্ট এন্ড ওয়ার্কশপ হিসেবে বদলি করা হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close