স্বাস্থ্য

প্রস্রাবে জ্বালাপোড়া? জেনে নিন সংক্রমণ রোধে করণীয়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রস্রাবের সংক্রমণ খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা। এই সমস্যায় অনেক নারীই ভুগে থাকেন। লজ্জায় বলতে না পারায় অনেক নারীই নীরবে এই যন্ত্রণা সহ্য করেন। যা পরবর্তীতে মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। তাই লজ্জা ভুলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

মূলত পর্যাপ্ত পানি পান না করার কারণেই এই সমস্যা দেখা দেয়। বেশিরভাগ নারীরাই আজকাল বাইরে কাজ করে। ফলে কাজের চাপে পানি পানের কথা ভুলেই যান। আবার ভালো টয়লেটের ব্যবস্থা না থাকায় তারা প্রস্রাবও চেপে রাখেন। যা এই সমস্যা সৃষ্টির অন্যতম কারণ। সংক্রমণের কারণে প্রস্রাবের সময় ব্যথা ও জ্বালাপোড়া হয়। যা খুবই যন্ত্রণা দায়ক। তাই জেনে নিন প্রস্রাবের সংক্রমণ রোধে ডাঃ মোঃ ফজলুল কবির পাভেলের পরামর্শ-

১) প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি শরীর থেকে দূষিত ব্যাকটেরিয়াগুলো বের করে দেয় এবং প্রস্রাব ঠিকমতো হতে সাহায্য করে। এতে প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়ার সমস্যা কমে যাবে।

২) প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যা হলে অবশ্যই তরল খাবার বেশি পরিমাণে খেতে হবে। তাজা ফলের জুস খেতে পারেন। পাশাপাশি পানি জাতীয় ফল বেশি বেশি খান।

৩) প্রস্রাবের সংক্রমণ হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুয়ায়ী সঠিক মেয়াদে, সঠিক মাত্রায় এবং সঠিক অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হবে। আর যাদের ঘন ঘন সংক্রমণ হয় তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসারে দীর্ঘদিন এন্টিবায়োটিক খেতে হতে পারে।

৪) সঙ্গীর সঙ্গে মেলামেশার আগে এবং পরে ভালোভাবে যৌনাঙ্গ পরিষ্কার করুন। সঙ্গীর প্রস্রাবে সংক্রমণ হলে মেলামেশা থেকে বিরত থাকুন।

৫) মাসিকের সময় ঘনঘন প্যাড পরিবর্তন করুন। নইলে সংক্রমণ হতে পারে।

৬) বিভিন্ন ফলের জুস প্রস্রাবের সংক্রমণ প্রতিরোধ করে। তাই ফলের জুস বেশি করে খান।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close