শিক্ষা-সাহিত্য

প্রাথমিকের শিক্ষার্থীদের রিডিং পড়ায় পারদর্শী করার উদ্যোগ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মুজিব বর্ষে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থীকে বাংলা ও ইংরেজি রিডিং পড়ায় পারদর্শী করে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে।

এ লক্ষ্যে প্রতিটি স্কুলে বাংলা ও ইংরেজি না পারা শিক্ষার্থীদের শ্রেণিভিত্তিক তিনটি তালিকা তৈরি নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

আলাদা আলাদা তিনটি তালিকার মধ্যে রয়েছে- বাংলা ও ইংরেজি ভালো পারে এরকম, কম পারে এরকম এবং একদম পারে না এ রকম শিক্ষার্থীদের তালিকা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনে ২০২০ খ্রিষ্টাব্দে মুজিববর্ষ ঘোষণা করেছে সরকার। এসময়ের মধ্যে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের বাংলায় পঠন দক্ষতা শতভাগ উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে ইংরেজি বিষয়েও জোর দিচ্ছে সরকার। মূলত এ লক্ষ্যেই ক্লাস্টার গুলোকে বাংলা ও ইংরেজি না পাড়া শিক্ষার্থীদের তালিকা তৈরি করে পাঠানো নির্দেশনা দেয়া হয়েছে।

জানা যায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাংলা ও ইংরেজিতে দুর্বল শিক্ষার্থীদের বাড়তি যত্ন নেয়া হবে। তাই এ দুই বিষয়ে দুর্বল শিক্ষার্থীদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close