বিশ্বজুড়ে

প্রাদেশিক রাজধানী লস্করগাহ দখলে নিচ্ছে তালেবান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আফগানিস্তানে প্রথম কোনো প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে তালেবান। দেশের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের প্রধান শহর লস্করগায়ের পতন ঠেকাতে তীব্র লড়াইয়ে লিপ্ত হয়েছে আফগান বাহিনী।

সোমবার লস্করগাহে তালেবানের লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর বিমান হামলায় বেশ কয়েকজন তালেবান নিহত হন। এরপরও রাজধানীটি দখলে নিতে যাচ্ছে তালেবান যোদ্ধারা।

বর্তমানে লস্করগাহ সহ আরও দুটি প্রাদেশিক রাজধানী দখলের জন্য আফগান সরকারি বাহিনীর সাথে তুমুল যুদ্ধ চালিয়ে যাচ্ছে তালেবান যোদ্ধারা। গ্রাম থেকে পালিয়ে আসা অনেক মানুষ শহরের ভবনগুলোতে আশ্রয় নিয়েছে।

হেলমান্দ প্রদেশ মার্কিন ও বৃটিশ সামরিক অভিযানের কেন্দ্রবিন্দু ছিল। সেটা তালেবানের দখলে গেলে সরকারের জন্য বড় ক্ষতি হবে বলে মনে করছেন আফগান সেনারা। এরই মধ্যে তালেবান সদস্যরা একটি টেলিভিশন কেন্দ্র দখলে নিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি আফগানিস্তানে দুই দশক সামরিক অভিযানের পর সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটিতে দ্রুত তালেবানের উত্থান ঘটছে। তালেবান যোদ্ধাদের ঠেকাতে মোতায়েন করা হচ্ছে হাজার হাজার আফগান সেনা।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক অভিযানের অন্যতম কেন্দ্র ছিল হেলমান্দ প্রদেশ। এটি তালেবানের দখলে গেলে তা হবে আফগান সরকারের জন্য বড় বিপর্যয়।

লস্করগাহের পতন ঘটলে ২০১৬ সালের পর এটি হবে তালেবানদের প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখল। বর্তমানে তিনটি প্রাদেশিক রাজধানীর দখল নিতে লড়াই চালাচ্ছে তালেবান।

Related Articles

Leave a Reply

Close
Close