বিশ্বজুড়ে

প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হলে টুইটারে বিশেষ সুবিধা হারাবেন ট্রাম্প

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হলে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বিশেষ সুবিধা হারাবেন ডোনাল্ড ট্রাম্প।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নীতি ভঙ্গ করায় জানুয়ারিতে মেয়াদ শেষ হয়ে গেলেই ট্রাম্পকে দিয়ে আসা ‘স্পেশাল ট্রিটমেন্ট’ বাতিল করা হবে। টুইটারের ‘ওয়ার্ল্ড লিডার’ ক্যাটাগরির আওতায় পড়ায় এতোদিন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায়নি।

টুইটারের ওয়ার্ল্ড লিডার নীতির আওতায় মূলত বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং অন্যান্য শাসকেরা পড়ে থাকেন। এসব নেতাদের মধ্যে যাদের যথেষ্ট সংবাদমূল্য রয়েছে বলে টুইটার মনে করে তারা বিশেষ কিছু নিয়ম ভঙ্গ করলেও (মারাত্মক কিছু ব্যতিক্রম ছাড়া) ব্যবস্থা নেয় না মাইক্রো ব্লগিং সাইটটি। বর্তমানে সেই সুবিধা ভোগ করে আসছেন তিনি।

গত কয়েক মাসে ডোনাল্ড ট্রাম্পের বেশ কিছু পোস্ট সতর্কতা চিহ্ন যোগ করে গোপন করে রাখে টুইটার। সতর্কতা পড়ার পর আগ্রহীরা ক্লিক করে সেসব পোস্ট দেখতে পেতেন। বিশেষ ক্যাটাগরির আওতায় পড়ায় এই সুবিধা পেয়ে আসছিলেন তিনি।

তবে টুইটার বলছে, এই বিশেষ সুবিধা কেবল নির্বাচিত কর্মকর্তা কিংবা প্রতিদ্বন্দ্বিতায় থাকা ব্যক্তিরাই পেয়ে থাকেন। ফলে ট্রাম্প যদি নির্বাচনে হেরে যান আর আবারও সাধারণ নাগরিকে পরিণত হন তাহলে অন্য ব্যবহারকারীদের মতোই সেবা পাবেন তিনি। কোনো বিশেষ সুবিধা নয়। ফলে টুইটারের নীতি ভঙ্গ করলে অ্যাকাউন্ট সাময়িক বাতিল থেকে চিরতরে বন্ধ করে দেয়া হতে পারে।

উল্লেখ্য, টুইটারে অন্যতম জনপ্রিয় ব্যক্তি ডোনাল্ড ট্রাম্প। মাইক্রো ব্লগিং সাইটটিতে তাকে অনুসরণ করে প্রায় আট কোটি ৮০ লাখ মানুষ।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close