তথ্যপ্রযুক্তি

ফেসবুকে ভুয়া খবর বন্ধে নতুন ফিচার

ঢাকা অর্থনীতি ডেস্ক:ফেসবুকে ভুয়া খবর ছড়ানো আটকাতে তৎপর মেটা। আর ভুয়া খবর ছড়ানোর ক্ষেত্রে ফেসবুক গ্রুপগুলোকে বারবার ব্যবহার করা হয়। কেননা এর ফলে একসঙ্গে বহু ইউজারের মধ্যে বিভ্রান্তি ছড়ানো যায়। আর তাই এবার গ্রুপ অ্যাডমিনদের জন্য ফেসবুক নিয়ে এল নতুন ফিচার। যার সাহায্যে রুখে দেওয়া যাবে ভুয়া খবর।

এবার থেকে ভুয়া খবরকে আগেভাগেই চিহ্নিত করা যাবে থার্ড পার্টি চেকারের সাহায্যে। যার সাহায্যে আপনা থেকেই ভুয়া তথ্যসংবলিত পোস্ট এলেই তাকে চিহ্নিত করা সম্ভব হবে। আর সেক্ষেত্রে এই ফিচারের সাহায্যে সেটি ডিলিট করে দেওয়া যাবে। সেই সঙ্গে ওই পোস্টদাতাকে ব্লক কিংবা সাসপেন্ড করা যাবে। সেক্ষেত্রে আগামী সময়ে ওই পোস্টদাতা কোনো পোস্ট আর ওই গ্রুপে করতে পারবেন না।

অ্যাডমিন অ্যাসিস্ট নামের এই ফিচারের সাহায্যে গ্রুপটিকে নিয়ন্ত্রণ করা অনেক সহজ হবে বলেই মনে করা হচ্ছে। এবার থেকে মেম্বার রিকোয়েস্টও আপনা থেকেই মুছে দেওয়া যাবে। আগে থেকে করে রাখা ফিল্টারের সাহায্যেই তা করা সম্ভব। প্রোফাইল ছবি না থাকা, নতুন অ্যাকাউন্ট, গ্রুপে ঢোকার আগে করা প্রশ্নের উত্তর না দেওয়া কিংবা গ্রুপ রুল মেনে না চলার ক্ষেত্রে সেই ইউজারের অনুরোধ অমান্য করা সম্ভব।

আসলে ভুয়া খবর রুখতে বরাবরই সতর্ক ফেসবুক। এর আগেও এই ধরনের পোস্টকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে দেখা গেছে মার্ক জাকারবার্গের সংস্থাকে। কোভিড-১৯ থেকে শুরু করে বিভিন্ন নির্বাচনসংক্রান্ত ভুয়া খবর কিংবা সম্প্রতি ইউক্রেনে রুশ হামলার খবরের ক্ষেত্রেও বিভ্রান্তিমূলক খবর ছড়িয়ে পড়তে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এবার এই ধরনের ভুয়া খবরকে চিহ্নিত করতেই নতুন পদক্ষেপ নিল ফেসবুক কর্তৃপক্ষ।

/একে

Related Articles

Leave a Reply

Close
Close