দেশজুড়েপ্রধান শিরোনাম

বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন ২৯ নভেম্বর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে ২৯ নভেম্বর। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করবেন। ২০২৫ সালের মধ্যে এ সেতুর নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বুধবার দুপুরে টাঙ্গাইল ও সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর দুই প্রান্ত পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণে ব্যয় হবে ১৬ হাজার কোটি টাকা। এরইমধ্যে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কাছ থেকে ৪৩১ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। জাইকার সহযোগিতায় নির্মিত হবে রেলসেতু। সেতুর নির্মাণ কাজে আর কোনো জটিলতা নেই।

তিনি আরো বলেন, ডুয়েল গেজের বঙ্গবন্ধু রেলসেতু নির্মিত হলে উত্তরাঞ্চলে অধিক সংখ্যক ট্রেন চালানো সম্ভব হবে। সেতুর উপর দিয়ে ১০০ কিলোমিটার গতিতে ট্রেন চলবে, ফলে সময় কম লাগবে। সেতুটি উভয় অঞ্চলের যোগাযোগ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রেলপথ মন্ত্রী বলেন, ঢাকার সঙ্গে দেশের উত্তর ও পশ্চিমবঙ্গের যাতায়াত সহজ ও দ্রুত করতে জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত আরেকটি রেললাইন নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে। যার কাজও ২০২৫ সালের মধ্যেই শেষ হবে।

এ সময় রেল সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক মো.শামসুজ্জামান, পিডি কামরুল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close