বিশ্বজুড়ে

যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্ট কমলা, আনন্দে ভাসছে ভারতে তাঁর আদিগ্রাম

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সদূর আমেরিকায় নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। কিন্তু ‘ঘরের মেয়ে’র জয়ে আনন্দে ভাসছে তামিলনাডুর থুলাসেন্দ্রাপুরম। কারণ কমলা হ্যারিস যে তাঁদেরই ঘরের মেয়ে।

এদিন দেখা গেল সেই গ্রাম জুড়ে রঙ্গোলি দিচ্ছেন মহিলারা। কমলার জয়ে আনন্দে অংশীদার তাঁরাও। ‘ঘরের মেয়ে’ আজ মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট সে কি কম কথা!

একই সঙ্গে মার্কিন ভাইস প্রেসিডেন্ট হওয়ার ঠিক আগের মুহূর্তে কমলা জানিয়েছেন, তিনি তাঁর মা শ্যামলা গোপালান হ্যারিস-এর কাছে কৃতজ্ঞ। তিনি বলেন,” যখন ১৯ বছর বয়সে মা ভারত থেকে এখানে এসেছিলেন, তখন তিনি সম্ভবত এই মুহূর্ত কল্পনাও করতে পারেননি। কিন্তু তিনি বিশ্বাস করেছিলেন আমেরিকার ওপর, যেখানে এসব সম্ভব।”

মা শ্যামলা গোপালন হ্যারিসের মেয়ে কমলা ভোলেননি পরিবারকে। সত্যি বলতে ভুলতে চানওনি কখনও। আত্মকথায় লিখেছেন, ‘শ্যামলা গোপালন হ্যারিসের মেয়ে– এই পরিচয়টুকুর থেকে বড় কোনও সম্মান পৃথিবীতে হতে পারে বলে আমি বিশ্বাসই করি না।’

নিঃসন্দেহে আমেরিকায় এটি একটি যুগান্তকারী সময়। কারণ এর আগে কোনো ভারতীয় বংশোদ্ভূত মহিলা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হননি। এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন কমলা হ্যারিস।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close