দেশজুড়েপ্রধান শিরোনাম

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বাসসকে বলেন, প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে রাষ্ট্রীয় বিভিন্ন বিষয়, বিশেষ করে তাঁর সাম্প্রতিক যুক্তরাষ্ট্র ও পরবর্তী সময়ে ভারত সফর নিয়ে আলোচনা করেন। জয়নাল আবেদিন আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতিকে তাঁর সাম্প্রতিক যুক্তরাষ্ট্র ও ভারত সফর সম্পর্কে অবহিত করেন এবং রাষ্ট্রপতির কাছে এ-সংক্রান্ত দুটি প্রতিবেদন হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রী ৩ থেকে ৬ অক্টোবর ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনব্যাপী ভারত সফর করেন। এ সময় তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এর আগে গত ২২ থেকে ২৯ সেপ্টেম্বর তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্র সফর করেন।

প্রেস সচিব বলেন, যুক্তরাষ্ট্র ও ভারত সফরকালে তিনটি মর্যাদাপূর্ণ পুরস্কার পাওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

যুক্তরাষ্ট্র সফরকালে প্রধানমন্ত্রী বাংলাদেশে সফল টিকাদান কর্মসূচি ও যুবসমাজের দক্ষতা উন্নয়নের জন্য দুটি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন প্রধানমন্ত্রীকে ‘ভ্যাকসিন হিরো’ পুরস্কার প্রদান করেন। এ ছাড়া তাঁকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ পুরস্কারও প্রদান করা হয়।

পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে আঞ্চলিক শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘ঠাকুর শান্তি পুরস্কার-২০১৮’ লাভ করেন। এশিয়াটিক সোসাইটি, কলকাতা নয়াদিল্লির তাজমহল হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে এ পুরস্কার প্রদান করে।

প্রেস সচিব বলেন, বৈঠককালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পরস্পরের স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নেন। প্রধানমন্ত্রী সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তাঁর স্ত্রী রাশিদা খানম ফুলের তোড়া দিয়ে তাঁকে অভ্যর্থনা জানান।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close