প্রধান শিরোনামস্বাস্থ্য

‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে প্রয়োগের অনুমোদন পেল

ঢাকা অর্থনীতিডেস্ক: বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনার টিকা ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে প্রয়োগের নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ- বিএমআরসি।

বিএমআরসির অনুমোদন পাওয়ায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে আর কোনও বাধা থাকলো না। আজ মঙ্গলবার (২৩ নভেম্বর) বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি) হিউম্যান ট্রায়ালের অনুমোদন দেয়।

এর আগে, গেল ১লা নভেম্বর নির্দেশনা অনুযায়ী বানরের দেহে চালানো ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) জমা দেয় গ্লোব বায়োটেক। একই সঙ্গে সকল পর্যবেক্ষণের যথাযথ উত্তর এবং বিএমআরসির চিঠির সব প্রশ্নের জবাব দেয়া হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

গত ১লা নভেম্বর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়, অনুমোদন পেলেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে পারবে। আর গেল ২৬শে অক্টোবর ‘বঙ্গভ্যাক্স’কে সম্পূর্ণ নিরাপদ ও শত ভাগ কার্যকর টিকা বলে দাবি করা হয় গ্লোব বায়োটেকের পক্ষ থেকে।

ক্লিনিক্যাল ট্রায়ালে ‘বঙ্গভ্যাক্স’ অতি সংক্রমণশীল ডেলটা ভ্যারিয়েন্টসহ সারা বিশ্বে সক্রিয় ১১ ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর। এমনকি ভ্যাকসিনেটেড বানরের দেহে করোনাভাইরাস প্রয়োগের পর প্রাথমিক ফলাফলে দেখা যায়, টিকা প্রয়োগের পর বানরের দেহে যে অ্যান্টিবডি তৈরি হয় তা ৭ দিনের মধ্যেই করোনাভাইরাস নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে বলেও দাবি করা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

বানর আর মানুষের মধ্যে জিনগত বেশ মিল থাকায় এবং বানরের পরীক্ষায় ‘বঙ্গভ্যাক্স’ সম্পূর্ণ নিরাপদ এবং শতভাগ কার্যকর প্রমাণিত হওয়ায়, ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহেও অনুরূপভাবে কাজ করবে এমনটাই প্রত্যাশা গ্লোবের।

Related Articles

Leave a Reply

Close
Close