গার্মেন্টসপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

বছরের প্রথমে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের শুরুটা দারুণ

ঢাকা অর্থনীতি ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাক রপ্তানিতে চলতি বছর শুরুটা বেশ ভালো হয়েছে বাংলাদেশের। বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি–মে) দেশটিতে ৪১১ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছেন বাংলাদেশের রপ্তানিকারকেরা, যা দেশীয় মুদ্রায় ৩৮ হাজার ৪০৭ কোটি টাকার সমান। এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ৫৯ শতাংশ বেশি।

ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলের (অটেক্সা) হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য মিলেছে। অটেক্সার তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথম পাঁচ মাসে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা বিভিন্ন দেশ থেকে ৪ হাজার ৯৩ কোটি ডলারের পোশাক আমদানি করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪০ দশমিক ১১ শতাংশ বেশি। তার মানে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ থেকে অনেক বেশি তৈরি পোশাক আমদানি করেছেন।

ফজলুল হক, সাবেক সভাপতি, বিকেএমইএ
জানতে চাইলে নিট পোশাকশিল্পমালিকদের সংগঠন বিকেএমইএর সাবেক সভাপতি ফজলুল হক বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানি বৃদ্ধি পাওয়ার বড় কারণ, গত দুই বছরে ওভেন পোশাকের পাশাপাশি আমাদের নিট পোশাকও ব্যাপকভাবে যাচ্ছে। আমাদের অনেক কারখানা বর্তমানে ইউরোপের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি নিট পোশাক রপ্তানি করছে। এটি খুবই ইতিবাচক।

বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানি আয়ের হিসাব অর্থবছর ধরে প্রকাশ করে। তাদের হিসাব অনুযায়ী বিদায়ী ২০২১–২২ অর্থবছরে যুক্তরাষ্ট্রের বাজারে রেকর্ড পরিমাণ তৈরি পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। বিদায়ী অর্থবছরে দেশটিতে রপ্তানি হয়েছে ৯০১ কোটি ডলারের তৈরি পোশাক, যা দেশীয় মুদ্রায় ৮৪ হাজার ১৯৮ কোটি ডলার। এই রপ্তানি গত ২০২০–২১ অর্থবছরের তুলনায় ৫১ দশমিক ৫৭ শতাংশ বেশি। ২০২০–২১ অর্থবছরে যুক্তরাষ্ট্রে রপ্তানি হয়েছিল ৫৯৪ কোটি ডলারের পোশাক।

অটেক্সার তথ্যানুযায়ী, বরাবরের মতো এই বাজারে পোশাক রপ্তানিতে চীন এগিয়ে আছে। চলতি বছরের প্রথম পাঁচ মাসে ৮২৭ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছেন চীনের ব্যবসায়ীরা। এই রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৪২ শতাংশ বেশি।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের বাজারে দ্বিতীয় সর্বোচ্চ পোশাক রপ্তানিকারক দেশ হচ্ছে ভিয়েতনাম। চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচ মাসে তারা রপ্তানি করেছে ৭৬৩ কোটি ডলারের পোশাক। এই রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৩২ দশমিক ৯৮ শতাংশ বেশি।

অটেক্সার তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রের বাজারে তৃতীয় সর্বোচ্চ পোশাক রপ্তানিকারক দেশ হচ্ছে বাংলাদেশ। চতুর্থ ও পঞ্চম শীর্ষ রপ্তানিকারক দেশ যথাক্রমে ভারত ও ইন্দোনেশিয়া। চলতি বছরের প্রথম পাঁচ মাসে ভারত ২৬৯ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। তাদের এই রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৫৫ শতাংশ বেশি। এ ছাড়া ইন্দোনেশিয়া গত জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচ মাসে ২৫৪ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ৫৯ দশমিক ৭৫ শতাংশ বেশি।

Related Articles

Leave a Reply

Close
Close