প্রধান শিরোনামবিশ্বজুড়ে

বন্দুকধারীর গুলিতে ইরাকের নারীকর্মী “রেহাম ইউকুবকে” খুন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইরাকের নারীকর্মী রেহাম ইউকুবকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর বসরাতে নিজ গাড়িতে করে যাওয়ার সময় অজ্ঞাত বন্দুকধারীরা তাকে লক্ষ্য করে গুলি চালায়।

রেহাম ইয়াকুব ২০১৮ সাল থেকে স্থানীয় প্রতিবাদ আন্দোলনের একজন কর্মী ও পেশায় একজন চিকিৎসক। বুধবার একটি মোটরসাইকেলে করে এসে বন্দুকধারী তাকে গুলি করে। সেসময়ে তার সঙ্গে গাড়িতে থাকা আরো তিন নারী আহত হয়েছেন। পরবর্তীতে তাদের মধ্যে একজন মারা গেছেন।

এর আগে ২০১৭ ও ২০১৮ সালে বসরাতে মার্কিন কনস্যুলেটের তত্ত্বাবধানে প্রশিক্ষণ কোর্সে অংশ নেয়ার সময় জীবননাশের হুমকি পেয়েছিলেন নারীদের জন্য মার্চের আয়োজক হিসেবে পরিচিত রেহাম।

রেহাম ইয়াকুবের হত্যাকাণ্ডে নিন্দা জানিয়েছে ইউরো-ভূমধ্যসাগরীয় মানবাধিকার সংস্থা। এক বিবৃতিতে জেনেভাভিত্তিক এই সংস্থাটি বলেছে, ইরাকে দায়মুক্তির অব্যাহত নীতি আইনের বাইরে নিয়মতান্ত্রিকভাবে হত্যাকাণ্ড বাড়িয়ে তুলেছে। এর মধ্যে সবচেয়ে সাম্প্রতিকতম ঘটনাটি হচ্ছে বিশিষ্ট প্রতিবাদী কর্মী রেহাম ইয়াকুবকে হত্যা করা।

ইরাকে একাধিক হত্যাকাণ্ড, সাংবাদিক ও রাজনৈতিক কর্মীদের নিখোঁজ হওয়ার দৃশ্য দেখা গেছে। এছাড়া ২০১৯ সালের অক্টোবর মাসে দেশটির সরকারের বিরুদ্ধে দুর্নীতি, রাজনৈতিক ও নিরাপত্তার অবনতি এবং অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে বিক্ষোভের পর থেকে শত শত বিক্ষোভকারীকেও হত্যা করা হয়েছে।

জানা গেছে, গত শুক্রবার স্থানীয় ইন্টারনেট প্রতিষ্ঠানের সদর দফতরের ভিতরে কর্মী তাহসিন ওসামাকে হত্যার পর থেকে সাম্প্রতিক সহিংসতা বেড়েছে।

সংস্থাটি আরো বলেছে, সাম্প্রতিক সময়ে কর্মী এবং মিডিয়া পেশাদারদের হত্যার অন্যতম প্রধান কারণ হচ্ছে অপরাধীদের সন্ধানের জন্য গুরুতর তদন্ত পরিচালনা না করা। পাশাপাশি জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করার ক্ষেত্রে স্থানীয় কর্তৃপক্ষের অবহেলা। সূত্র- আল জাজিরা

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close