শিক্ষা-সাহিত্য

বন্ধ হচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: আপাতত বন্ধ হচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠান, বিদ্যমান সীমিত পরিসরেই কার্যক্রম চলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ সোমবার (১০ জানুয়ারি) সকালে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের একথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের শিক্ষার্থীদের একটা বিরাট অংশ টিকার আওতায় চলে এসেছে। এক মাসের মধ্যেই আরও শিক্ষার্থী টিকার আওতায় চলে আসবে। আগামী ৩১শে জানুয়ারির মধ্যে টিকা না পাওয়া শিক্ষার্থীদের অন্তত প্রথম ডোজ দেয়া হবে। বাকিদের দ্বিতীয় ডোজও দেয়াও চলতে থাকবে।

তিনি আরও বলেন, একজন শিক্ষার্থী তার নিজের শিক্ষার্থী পরিচয়ের প্রমাণ দিতে পারলেই টিকা পাবে। যারা প্রাইভেট ব্যবস্থায় ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষা দিচ্ছে তারা নিবন্ধন বা রেজিস্ট্রেশন কার্ড দেখালে টিকা পাবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী যারা পরীক্ষার পর অন্য এলাকায় গিয়েছে, তারাও তাদের পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড দেখালেই টিকা পাবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ক্ষেত্রেও তাদের রেজিস্ট্রেশন কার্ড দেখালে টিকা পাবে। তবে যারা টিকা পায়নি, তাদের অনলাইনে ক্লাস করতে পারবে।

দীপু মনি জানান, স্বাস্থ্যবিধি মানাতে তদারকি আরও জোরদার করা হবে। স্কুল, কলেজের পাশাপাশি বিশ্ববিদ্যালয়েও জোরদার হবে। মাদ্রাসাগুলোতে স্বাস্থ্যবিধি মানতে অনীহা থাকলেও প্রশাসনের মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, পাবলিক পরীক্ষা সরকার নিতে চায়। আগেই বলা হয়েছে বছরের মাঝামাঝিতে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। সরকার সে সিদ্ধান্তেই আছে। তবে পরীক্ষার তারিখ তো এখনই বলা সম্ভব নয়।

এর আগে মন্ত্রী বলেন, আমরা আপাতত সিদ্ধান্ত নিয়েছি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হচ্ছেনা। প্রতিষ্ঠানগুলো যেন খেয়াল রাখে শিক্ষার্থীদের কারা কারা আক্রান্ত বা কারও শঙ্কা আছে কি-না। সরকারও তা খেয়াল রাখবে। আর যেসব শিক্ষার্থী-শিক্ষক অতিমাত্রায় ঝুঁকিসম্পন্ন, তাদের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকেই সতর্ক থাকতে হবে। যারা টিকা পায়নি, তারা আপাতত টিকা পাবার আগ পর্যন্ত অনলাইনে ক্লাস করুক। ১২ বছরের কম বয়সীদের টিকা দেবার ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কিছু জানায়নি।

Related Articles

Leave a Reply

Close
Close