খেলাধুলা

ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের জন্য সুখবর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনাভাইরাসের কারণে এই মুহুর্তে বন্ধ হয়ে আছে বিশ্বের প্রায় সকল ধরণের ক্রীড়া আসর। ফলে ক্রীড়াপ্রেমীদের সময় কাটছে এক প্রকার বিরক্তিতে। তবে সুসংবাদ দিয়েছে দক্ষিণ আমেরিকা। এই বছরের সেপ্টেম্বর থেকেই শুরু হতে পারে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপের টিকিট পাওয়ার লড়াই অর্থাৎ বিশ্বকাপ বাছাইপর্ব।

স্থগিত হয়ে যাওয়া দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর ঘোষণা দিয়েছে মহাদেশটির সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। ব্রাজিল, আর্জেন্টিনাসহ মোট দশটি দল আগামী সেপ্টেম্বর থেকে শুরু করবে ২০২২ কাতার বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াই। গতকাল (শুক্রবার) কনমেবল জানিয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনায় করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে, আগামী ৪-৮ সেপ্টেম্বরের মধ্যে দুই রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে।

গত মাসে করোনাভাইরাসের কারণে বাছাইপর্ব পিছিয়ে দেওয়ার জন্য ফিফাকে অনুরোধ করেছিল কনমেবল। এর প্রেক্ষিতে প্রথম দুই রাউন্ড স্থগিত করে দেওয়া হয়। ম্যাচগুলো মার্চের শেষদিকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ফিফার অনুমোদন নিয়ে ওই দুই রাউন্ডের সূচি নতুন করে সাজাতে হবে কনমেবলকে।

তবে কাজটা সহজ হবে না। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে প্রতিটি দল হোম-অ্যাওয়ে ভিত্তিতে একে অপরের মুখোমুখি হয়। অর্থাৎ তাদেরকে ১৮টি করে ম্যাচ খেলতে হয়, যা অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি। এরই মধ্যে করোনার কারণে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট ২০২০ কোপা আমেরিকা এক বছর পিছিয়ে দিয়েছে কনমেবল। যা শুরু হবে আগামী বছরের ১১ জুন। তার আগে ৩ ও ৮ তারিখে বাছাইপর্বের ম্যাচ খেলতে হবে দলগুলোকে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close