শিল্প-বানিজ্য

বাংলাদেশকে বিনামূল্যে রেলের ইঞ্জিন দেবে ভারত

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইঞ্জিন সংকট কাটাতে সাময়িক পদক্ষেপ হিসেবে ভারত থেকে ২০টি ইঞ্জিন (লোকোমোটিভ) আনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। ভারত থেকে ইঞ্জিন আনতে রেলওয়ের একটি প্রতিনিধি দল ভারতীয় রেলওয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন।

সোমবার (১৫ জুলাই) রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, বাংলাদেশকে ইঞ্জিনগুলো দেয়ার ব্যাপারে ভারত ইতিবাচক মনোভাব দেখিয়েছে। প্রথমে আমরা ভেবেছিলাম ভারত থেকে নির্দিষ্ট ভাড়ায় ইঞ্জিনগুলো আনা হবে। পাশাপাশি আমরা ‘সৌজন্য’ হিসেবেও ইঞ্জিনগুলো আনার প্রস্তাব দিয়েছিলাম। ভারত আমাদের বিনামূল্যে ইঞ্জিনগুলো সরবরাহে রাজি হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান বলেন, বাংলাদেশের লাইনে চলার উপযোগী ইঞ্জিনগুলো ভারত থেকে নিয়ে আসা হবে। আশা করছি, দুই মাসের মধ্যে ইঞ্জিনগুলো বাংলাদেশে এসে পৌঁছাবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বর্তমানে রেলের বহরে থাকা সচল ইঞ্জিনের সংখ্যা ২৭১টি। সব ইঞ্জিনই ডিজেলচালিত। এর মধ্যে ৯৪টি ব্রডগেজ ও ১৭৮টি মিটারগেজ ইঞ্জিন। ৯৪টি ব্রডগেজ ইঞ্জিনের মধ্যে ৫৫টিরই অর্থনৈতিক আয়ুষ্কাল (২০ বছর) শেষ হয়েছে। একইভাবে ১৭৮টি মিটারগেজ ইঞ্জিনের ১৩৯টিরই অর্থনৈতিক আয়ুষ্কাল পেরিয়ে গেছে। আয়ুষ্কাল বজায় থাকা ইঞ্জিনগুলোর ৪৬টি যোগ হয়েছে গত ১০ বছরে।

বর্তমানে দেশে দিনে ৪০৩টি ট্রেন পরিচালনা করছে রেলওয়ে। এর মধ্যে ৩৫২টি যাত্রীবাহী ও ৫১টি পণ্যবাহী ট্রেন। এসব ট্রেনের বিপরীতে সচল ইঞ্জিনের সংখ্যা মাত্র ২৭১টি। স্বভাবতই ইঞ্জিন স্বল্পতায় ভুগছে সংস্থাটি, যার কারণে ব্যাহত হচ্ছে স্বাভাবিক পরিচালনা কার্যক্রম।

Related Articles

Leave a Reply

Close
Close