দেশজুড়েশিল্প-বানিজ্য

বাংলাদেশকে ৪ টি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশকে ১৫০০ টিইইউএস (টোয়েন্টি-ফিট ইকুভ্যালেন্ট ইউনিটস) ধারণক্ষমতা সম্পন্ন চারটি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক। এ লক্ষ্যে আগামী ৬ মাসের মধ্যে ডেনমার্কের সঙ্গে একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) সচিবালয়ে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রুপ পিটারসেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে এ প্রস্তাব দেন। বৈঠকে নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে নৌপরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান সাংবাদিকদের এ তথ্য জানান।

জাহাঙ্গীর আলম খান জানান, ডেনমার্কের রাষ্ট্রদূত বাংলাদেশকে চারটি কন্টেইনার ভেসেল (পণ্যবাহী জাহাজ) দেওয়ার প্রস্তাব দিয়েছেন। নৌপরিবহন প্রতিমন্ত্রী ডেনমার্কের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন। আগামী ৬ মাসের মধ্যে ডেনমার্কের সঙ্গে এ বিষয়ে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। চুক্তির ৩ বছরের মধ্যে তারা জাহাজগুলো বাংলাদেশকে সরবরাহ করবে।

তিনি আরও জানান, প্রতিটি জাহাজের ধারণক্ষমতা হবে এক হাজার ৫০০ টিইইউএস (টোয়েন্টি-ফিট ইকুভ্যালেন্ট ইউনিটস)। চারটি জাহাজের দাম পড়বে ১০ কোটি ইউরো। সহজ শর্তে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে। এক দশমিক ৮ শতাংশ হারে এই ঋণ ডেনমার্ককে ২৫ বছরের মধ্যে ফেরত দিতে হবে। জাহাজগুলো চট্টগ্রাম-কলম্বো এবং চট্টগ্রাম-সিঙ্গাপুর রুটে চলাচল করবে।

Related Articles

Leave a Reply

Close
Close