তথ্যপ্রযুক্তিপ্রধান শিরোনাম

বাংলাদেশী আদালতে ‘ফেসবুক এর বিরুদ্ধে ফেসবুকের মামলা’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ফেসবুক ডটকমডটবিডির বিরুদ্ধে বাংলাদেশের আদালতে মামলা করেছে ফেসবুক কর্তৃপক্ষ, যাতে ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপুরণ চাওয়া হয়েছে।

রোববার(২২ নভেম্বর) ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে এই মামলাটি দায়ের করেন ফেসবুক কর্তৃপক্ষের নিয়োগকৃত আইনজীবী মোকছেদুল ইসলাম।

জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরী আগামী ১ ডিসেম্বর শুনানির দিন ঠিক করেছেন বলে আদালতের সেরেস্তাদার আজিজুর রহমান জানিয়েছেন। মামলাটি করা হয়েছে এ-ওয়ান সফটওয়্যার লিমিটেড ও এসকে শামসুল আলম নামে এক ব্যক্তির বিরুদ্ধে।

ফেসবুকের সাধারণ ডোমেইন হলোঃ ফেসবুক ডটকম(facebook.com)। আর বাংলাদেশী ব্যক্তি তাতে বাড়তি জুড়ে দিয়েছেন ডটবিডি(facebook.com.bd)।

ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেসবুক ডটকম নামটি নিবন্ধন করায়।

ওই বছরই ফেসবুক ডটকমডটবিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম।

বিটিসিএলের ওয়েবসাইটে ডোমেইন সার্চ করে দেখা গেছে, ফেসবুক ডটকমডটবিডি ডোমেইনটি ২০০৮ সালের ৭ ডিসেম্বর সক্রিয় করা হয়। এর মেয়াদ আছে আগামী বছরের ৪ ডিসেম্বর নাগাদ।

সম্প্রতি ‘ফেসবুক ডটকমডটবিডি’ ডোমেইনটি বিক্রির বিজ্ঞাপন দিলে তা ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে। ডোমেইনটির দাম ৬ মিলিয়ন মার্কিন ডলার হাঁকা হয়েছে।

এরপর ফেসবুক কর্তৃপক্ষ ডোমেইনটি বন্ধ করার জন্য আইনি নোটিস পাঠালেও তা বন্ধ না করায় মামলা দায়ের করা হয়েছে বলে ফেসবুকের আইনজীবীর প্যানেলের সদস্য এসএম আরিফুর রহমান জানান।

মামলার আর্জিতে ফেসবুক ডটকমডটবিডি নামের এই ডোমেইন যাতে বিবাদীরা হস্তান্তর করতে না পারে, সেজন্য স্থায়ী নিষেধাজ্ঞাও চাওয়া হয়েছে।

এ বিষয়ে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল মতিন বলেছিলেন, “প্রথমত বিষয় হচ্ছে, এই ডোমেইনটি ২০০৮ সালে বরাদ্দ দেওয়া, অর্থাৎ এক যুগ আগে। ওই সময়ের কাগজপত্র দেখতে হবে। এটি আমার মেয়াদে দেওয়া হয়নি।

“তবে আমি ফেসবুক থেকে কোনো নোটিশ পেয়েছি বলে মনে করতে পারছি না। পেলে অবশ্যই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতাম, অবশ্যই নিতাম।”

ফেসবুক বা বিখ্যাত কোনো ব্র্যান্ডের নাম ব্যবহার করে এখন কেউ ডোমেইন বরাদ্দ নিতে চাইলে বিটিসিএল বরাদ্দ দেবে কি না- প্রশ্নে রফিকুল মতিন বলেন, “অবশ্যই কেউ বরাদ্দ পাবেন না। এখন চেষ্টা করলে কোনোভাবেই কেউ পাবেন না। সুপরিচিত যে কোনো ব্র্যান্ডের নামে কোনো ডোমেইন এখন আমরা দিই না।”

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close