দেশজুড়েপ্রধান শিরোনামস্বাস্থ্য

বাংলাদেশের বর্জ্য পানিতে করোনাভাইরাসের উপস্থিতি খুঁজে পেল বিজ্ঞানীরা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বর্জ্য পানিতে করোনাভাইরাসের উপস্থিতি খুঁজে পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নর্থসাউথ ইউনিভার্সিটির একদল গবেষক। ময়লা পানিতে থাকা করোনাভাইরাসের উপস্থিতি সংক্রান্ত সর্বপ্রথম ও সফল এ গবেষণাটির নেতৃত্বে দিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ফিরোজ আহমেদ।

নোয়াখালীতে অবস্থিত কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের জন্য নির্ধারিত শহীদ ভুলু স্টেডিয়াম আইসোলেশন সেন্টারের শৌচাগার লাইন ও নর্দমা থেকে মোট ১৬ বার নমুনা সংগ্রহ করা হয়েছে। গত ১০ জুলাই থেকে ২৯ আগস্ট পর্যন্ত সংগৃহীত এ নমুনাগুলোতে ওআরএফ১এবি এবং এন প্রোটিনসহ বেশ কিছু জিনের উপস্থিতি খুঁজে পেয়েছে।

বিশ্বজুড়ে পানি শোধনাগারের পানিতে কোভিড-১৯ পাওয়া যায় কিনা তা খোঁজার চেষ্টা করা হলেও এ গবেষক দলটি প্রথম আইসোলেশন কেন্দ্রের বর্জ্য পানি নিয়ে এ ধরনের গবেষণার কথা চিন্তা করেন। এছাড়া বাংলাদেশের প্রেক্ষাপটেও বর্জ্যপানিতে সার্স-কোভি-২ আরএনএ শনাক্ত হওয়ার ঘটনা এটাই প্রথম। এদিকে বর্জ্যপানিতে করোনাভাইরাসের জিনের অস্তিত্ব পাওয়া যাওয়ার বিষয়টিকে বিস্ময়কর বলেই মনে করছেন গবেষণাটির প্রধান ফরিদ আহমেদ।

এ গবেষণার কাজে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. জাকারিয়া ও ড. মাকসুদ হোসেন, অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, ফয়সাল হোসেন, মো. শাহাদাত হোসেন, আমিনুল ইসলাম, মা. মাইন উদ্দিন, মো. নুর ইসলাম যুক্ত ছিলেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close