প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

জাবির আন্দোলন, ৩ দফার দুইটিতে সমঝোতা

জাবি প্রতিবেদক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আলোচনায় আন্দোলনকারীদের তিন দফার দুইটিতে সমঝোতা হয়েছে। শুধু উন্নয়ন প্রকল্পে দূনীতির অভিযোগ, সেটি এক সপ্তাহের মধ্যে আইন পরামশকদের সাথে আলোচনার পর তা সমাধানের আশ্বাস দেয়া হয়।

বৃহস্পতিবার বিকেল থেকে দীর্ঘ সাড়ে ৫ ঘন্টা আলোচনার পর রাত নয়টায় উভয় পক্ষ থেকে ভারপ্রাপ্ত রেজিস্টার রহিমা কানিজ সাংবাদিকদের এ তথ্য জানান।

এসম তিনি বলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের পাশের হল নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়াও সকল স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করে মাস্টার প্ল্যান এর যাবতীয় কাজ নতুন করে শুরু করার সিদ্ধান্ত নেয়াও হয় এ আলোচনা সভায়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন।

বৈঠকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিষ্ট্রার এবং আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীদের পক্ষ থেকে অন্তত ১৬ জনের একটি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

৩ দফা দাবির মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুর হল সংলগ্ন নির্মানাধীন ৩টি হল অন্যত্র স্থানান্তর এবং বিশ্ববিদ্যালয়ের সকল স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করে অধিকতর উন্নয়ন প্রকল্পের মাস্টার প্লানের পুনর্বিন্যাসের দাবি মেনে নেয়া হয় এছাড়া প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্তের দাবির প্রেক্ষিতে আগামি বুধবার আলোচনা সাপেক্ষ সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়।

গেল ৩০ জুন বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের আওতায় পাঁচটি হলের নির্মাণকাজের উদ্বোধনের পর থেকেই শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পে অপরিকল্পনা, লুটপাট ও দূর্নীতির অভিযোগ এনে দূর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারে বিক্ষোভ মিছিল, অবরোধসহ আন্দোলন করে আসছেন। আন্দোলনের এক পর্যায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আহ্বানে আলোচনায় বসেন আন্দোলনরতরা।

Related Articles

Leave a Reply

Close
Close