বিনোদন

‘একটি না বলা গল্পে’

ঢাকা অর্থনীতি ডেস্ক: সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্র ‘একটি না বলা গল্পের’ প্রিমিয়ার শো প্রদর্শন হলো চট্টগ্রাম বন্দরনগরীতে। চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে চলচ্চিত্রটি উপভোগ করেন সব বয়সী দর্শকরা।

সরকারি অনুদানে চলচ্চিত্রটি নির্মাণ করছেন চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ সিনেমা অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের পঙ্কজ পালিত।

ইতিহাসে ‘চট্টগ্রাম গণহত্যা’ হিসেবে পরিচিত ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি স্বৈরাচারবিরোধী মিছিল নিয়ে একদল যুবক চট্টগ্রামের লালদীঘিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার জনসভায় পৌঁছে যায়। কিন্তু সভা শেষ হওয়ার আগেই রক্তাক্ত হন মিছিলকারীরা। ঘটনাস্থলেই মারা যান কয়েকজন। তাদের মধ্যে একজন মুক্তিযোদ্ধার সন্তানও ছিলেন। ঘটনার ওই দৃশ্যটি উঠে এসেছে সাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরীর গল্পে নির্মিত ‘একটি না বলা গল্পে’!

গতকাল শুক্রবার (৫ আগস্ট) চট্টগ্রাম প্রেক্ষাপটে নির্মিত এ চলচ্চিত্র দেখতে প্রিমিয়ার শো-তে হাজির হন সিটি মেয়রসহ কবি-সাহিত্যিক-সাংবাদিক, সাহিত্য-সংস্কৃতিকর্মীরা।

কাহিনিকার বিশ্বজিৎ চৌধুরীর বলেন, ‘আমার শৈশবের মুক্তিযুদ্ধের স্মৃতি ও এটা নিয়ে পড়াশোনা; আর এ বাস্তব ঘটনা সবটাই মিলে আমি এ গল্পটা লিখেছিলাম। ওই গল্পটা হচ্ছে মৃত্যু যেভাবে বাঁচায়।’ একটি ৫/৬ পাতার গল্প সেটিকে পৌনে ২ ঘণ্টার একটি চলচ্চিত্রে রূপায়িত করা একটি কঠিন কাজ বলে জানান তিনি।

চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘এ রকম ঘটনা চলচ্চিত্রে অনেক উঠে এসেছে। কিন্তু প্রজন্ম থেকে প্রজন্মে এটিকে ছড়িতে দিতে ও ধারণ করার জন্য এ রকম ছবি করার প্রয়োজন আছে বলে আমি মনে করি।’

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close