প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

২০২১ সালে বিশ্ব অর্থনীতিতে ৪ শতাংশ প্রবৃদ্ধি আসবেঃ বিশ্বব্যাংক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ২০২১ সালে বিশ্ব অর্থনীতিতে ৪ শতাংশ প্রবৃদ্ধি আসবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটি বলছে, করোনা সংকট পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ায় চালকের আসনে থাকবে ভ্যাকসিন আর বিভিন্ন ধরণের বিনিয়োগ।

মঙ্গলবার (০৫ জানুয়ারি) সদর দপ্তর ওয়াশিংটন ডিসি থেকে প্রকাশিত বিবৃতিতে বিশ্বব্যাংক জানায়, অর্থনৈতিক কার্যক্রমের হিসেবে এখনও ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া এক ধরণের ঝুঁকি রয়ে গেছে, এমনকি দীর্ঘ সময় মানুষের আয়-রোজগারে চলমান সংকট বহাল থাকারও সম্ভাবনা রয়েছে।

২০২১ সালের চলমান জানুয়ারি মাসের বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনাগুলিতে বিশ্বব্যাংক বলেছে, নীতি-নির্ধারকরা মহামারিকে নিয়ন্ত্রণে এবং বিনিয়োগ বাড়ানোর জন্য প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়ন করে সিদ্ধান্ত গ্রহণ না করতে পারলে ধাক্কা খাবে পুনরুদ্ধারের উদ্যোগ।

সংস্থাটি জানায়, বিপুল পরিমাণে কোভিড -১৯ ভ্যাকসিন প্রয়োগ না করা গেলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। সারা বছর ধরে ভ্যাকসিনেশন চালু রাখার ওপরও জোর দিয়েছে বিশ্বব্যাংক। দেশগুলো এ কার্যক্রম সফলভাবে করবে ধরে নিয়েই সংস্থাটি মনে করছে ২০২১ সালে বৈশ্বিক অর্থনীতিতে ৪ শতাংশ প্রবৃদ্ধি আসবে।

তবে ২০২০ সালে ৪ দশমিক ৩ শতাংশ সংকোচনের পর বৈশ্বিক অর্থনীতি আবারও ইতিবাচক ধারায় ফিরছে বলেও জানিয়েছে বিশ্বব্যাংক।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close