জীবন-যাপন

বাঘ-ভালুক মুখোমুখি সংঘর্ষ!

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রকৃতিতে কত বিচিত্র ঘটনাই ঘটে। যার কোনোটা স্বাভাবিক আবার কোনোটা অস্বাভাবিক। আর এমনই এক অস্বাভাবিক ঘটনার সাক্ষী হলো ভারতের মহারাষ্ট্রের তাডোবা বাঘ সংরক্ষণ কেন্দ্রের উপস্থিত জনেরা।

সচরাচর বাঘ ও ভালুকের মধ্যে সংঘর্ষ হতে তেমন একটা দেখা যায় না। কিন্তু এমনটাই ঘটেছে ভারতের মহারাষ্ট্রের তাডোবা বাঘ সংরক্ষণ কেন্দ্রে।

বিরল এ ঘটনা ভিডিও করে নেটদুনিয়ায় শেয়ার করার পর ভিউয়ারসরা রীতিমতো অবাক হয়েছে ভিডিওটি দেখে। কারণ ভিডিওতে দেখা যাচ্ছে, জঙ্গলের পথ ধরে একটি ভালুক হেঁটে যাচ্ছে। হঠাৎই তার পথ আটকে দাঁড়ায় একটি বাঘ। পথে বাধা পেয়ে ভীষণ রেগে যায় ভালুকটি।

এরপর ভিডিওতে ভালুকটিকে দেখা যায়, প্রথমে দাঁত খিঁচিয়ে বাঘকে তার রাস্তা থেকে সরে যাওয়ার জন্য ইঙ্গিত দিতে। কিন্তু বাঘ এতে কোনো কর্নপাত করে না।

মাত্র ৩৫ সেকেন্ডের ওই ভিডিওতে ভালুক বাঘকে দুইবার সুযোগ দেয়। কিন্তু তৃতীয়বার আর ধৈর্য ধরে রাখতে পারেনি ভালুকটি। ভালুক প্রচণ্ড শব্দ করে বাঘের দিকে তেড়ে আসে।

ভালুকের এ অগ্নিমূর্তি দেখে বাঘ ভয় পেয়ে যায়। ভিডিওটিতে দেখা যায়, ভয় পেয়ে বাঘ লেজ গুটিয়ে গাছের আড়ালে লুকিয়ে পড়ে। তবে তখনও ভালুকটিকে অগ্নিমূর্ত দেখা যাচ্ছিল।/সূত্র: আনন্দবাজার পত্রিকা

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close