বিশ্বজুড়ে

বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স যুক্তরাষ্ট্রকে না দেয়ার ঘোষণা দিয়েছে ইরান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইরানে ১৭৬ যাত্রী নিয়ে ইউক্রেনের বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কিংবা যুক্তরাষ্ট্রকে না দেয়ার ঘোষণা দিয়েছে তেহরান।

গতকাল(৮ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিধ্বস্ত হয় বোয়িং ৭৩৭-এইট হান্ড্রেড মডেলের একটি উড়োজাহাজ। ইউক্রেনের বিধ্বস্ত হওয়া ওই উড়োজাহাজটির ব্ল্যাক বক্সটি নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কিংবা যুক্তরাষ্ট্রকে না দেয়ার ঘোষণা দিয়েছে ইরান।

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার প্রধান আলি আবেদজাদেহ জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্র কিংবা নির্মাণকারী প্রতিষ্ঠানকে ব্ল্যাক বক্স দেবেন না তারা। এই দুর্ঘটনা ইরান তদন্ত করবে, তবে ইউক্রেন চাইলে উপস্থিত থাকতে পারবে।’ সাধারণত যুক্তরাষ্ট্রে নির্মিত বোয়িং সক্রান্ত তদন্তে মার্কিন জাতীয় পরিবহণ নিরাপত্তা বোর্ড যুক্ত থাকে। তবে, বিদেশে ঘটনার ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের অনুমতি লাগে।

বুধবার(৮ জানুয়ারি) সকালে তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয় বোয়িং ৭৩৭। এতে মারা যান বিমানের সব আরোহী। বিধ্বস্তের পর ঘটনা অনুসন্ধানে গিয়ে ব্ল্যাক বক্স পায় ইরান। যান্ত্রিক ত্রুটির কারণেই এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close