প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

বিলুপ্ত উল্লুকসহ বানর উদ্ধার, পাচারকারী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: সাভারের আশুলিয়ায় বন্যপ্রাণী পাচারের সময় একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা উত্তর গোয়েন্দা পুলিশ। তার কাছ থেকে খাঁচা বন্দি একটি বিলুপ্ত উল্লুক ও একটি উদ্ধার করা হয়।

সোমবার (২১ নভেম্বর) দুপুরে গ্রেপ্তারকে আসামীকে আদালতে পাঠিয়েছে পুলিশ। প্রাণি দুটিকে বন অধিদপ্তরের ঢাকা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ দপ্তরের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে ডিবি পুলিশ।

এর আগে রোববার (২০ নভেম্বর) সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে আশুলিয়ার নবীনগর বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে আসামী হাদিসুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

হাদিসুর রহমান কিশোরগঞ্জ সদর থানার কাতিয়ারচর গ্রামের সুলতান মিয়ার ছেলে। বর্তমানে তিনি ঢাকার রুপনগর এলাকায় বসবাস করেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে হাদিসুর স্বীকার করেছেন যে প্রাণি দুটিকে চট্টগ্রামের রিয়াজুদ্দিন থেকে নিয়ে এসে সাতক্ষীরার উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিলেন তিনি।

প্রাণিদুটি এখনও পুলিশের তত্ত্বাবধানে রয়েছে। সরেজমিনে দেখা যায়, গোয়েন্দা পুলিশের কার্যালয়ে প্রাণিদুটির জন্য খাবারে ব্যবস্থা করেছে পুলিশ।

প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে সীমান্তবর্তী এলাকা দিয়ে দেশের বাইরে পাচারের জন্যেই প্রানীগুলো নিয়ে যাওয়া হচ্ছিল।

ঢাকা উত্তর গোয়েন্দা পুলিশ পরিদর্শক (তদন্ত) আরাফাত হোসেন বলেন, গ্রেপ্তার হাদিসুর রহমানের বিরুদ্ধে এধরনের আগেও মামলা রয়েছে। হাদিসুর বিপন্ন ও নিষিদ্ধ প্রাণী কৌশলে সংগ্রহ করে দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করে। প্রাণীদুটি এখনো আমাদের কাছেই আছে, আমরা তাদের খাবার খাইয়ে সুস্থ রাখার চেষ্টা করছি। তাদের বন অধিদপ্তরের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।

ঢাকা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ দপ্তরের বন পরিদর্শক নিগার সুলতানা বলেন, আদালতের নির্দেশনা মতে আমরা ব্যবস্থা গ্রহণ করব। উল্লুক একটি বিলুপ্তপ্রায় প্রাণি, দেশে আনুমানিক মাত্র ৩০০ টির মত উল্লুক রয়েছে। পাচারকারীরা এগুলো ধরে বিদেশে পাচার করে।

Related Articles

Leave a Reply

Close
Close