দেশজুড়েস্বাস্থ্য

বিশেষ বিসিএস; আরও দুইহাজার চিকিৎসক নিয়োগ দিতে বিধিমালা সংশোধন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ সংশোধন করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। করোনাভাইরাস মহামারির মধ্যে বিশেষ বিসিএস এর মাধ্যমে আরও দুইহাজার চিকিৎসক নিয়োগ দিতে এসংক্রান্ত বিধিমালা সংশোধন করেছে সরকার।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ সংশোধন করে বুধবার (১৮ নভেম্বর) আদেশ জারি করেছে জনপ্রশন মন্ত্রণালয়।

এতে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ধারা ৫৯-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার সরকারি কর্ম কমিশনের (‌পিএস‌সি) সঙ্গে পরামর্শক্রমে বিধিমালা সংশোধন করা হয়েছে।

নতুন করে বিশেষ বিসিএস এর মাধ্যমে দুইহাজার চিকিৎসক নিয়োগ দিতে এসংক্রান্ত বিধিমালা সংশোধন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল পিএস‌সি।

সংশোধিত বিধিমালায় “জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জরুরি নিয়োগ” সংক্রান্ত বিধিতে বলা হয়েছে, এই বিধিমালা বা আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালাতে যা কিছুই থাকুক না কেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ৩০০ নম্বরের (এমসিকিউ লিখিত পরীক্ষা ২০০ নম্বর ও ১০০ নম্বরের মৌখিক) পরীক্ষার মাধ্যমে বিসিএস স্বাস্থ্য ক্যাডারের এন্ট্রি লেভেল পদে এককালীন নিয়োগ দিতে পারবে।

২০০ নম্বরের দুই ঘণ্টার লিখিত পরীক্ষায় মেডিকেল সায়েন্স বিষয়ে ১০০ নম্বর, বাংলা ২০, ইংরেজি ২০, বাংলাদেশ বিষয়াবলী ২০, আন্তর্জাতিক বিষয়াবলী ২০ নম্বর, মানসিক দক্ষতা ১০ ও গাণিতিক যুক্তি ১০ নম্বর বরাদ্দ থাকবে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close