খেলাধুলা

বিশ্বকাপজয়ী ক্রিকেটার এখন সবজি বিক্রেতা!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নিয়তির খেলা বোঝা বড় দায়! মাত্র দুই বছর আগের কথা। কি ছিলেন, আর কি হয়ে গেলেন? ঘরে ফিরেছিলেন বিশ্বকাপ জয় করে। শুভেচ্ছা আর অভ্যর্থনায় ভেসেছেন। ২০১৮ সালে শারজায় পাকিস্তানের বিপক্ষে ব্লাইন্ড ওয়ার্ল্ড কাপের ফাইনালে ৩০৮ রান তাড়া করে জয় ছিনিয়ে আনার অন্যতম নায়ক ছিলেন নরেশ তুম্বা।

দুই বছর ঘুরতে না ঘুরতেই এই বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেটারের জীবন বদলে গিয়েছে। পরিবারের ঘানি টানতে ক্লান্ত হয়ে পড়েছেন সেই ক্রিকেটার। সংসার খরচ চালাতে সবজি বিক্রি করেন তিনি। ভারতের আহমেদাবাদের জামালপুর মার্কেটে এককোণে সবজি বিক্রি করেন তিনি।

করোনা প্রকোপে অনেকটাই নিঃস্ব হয়ে গিয়েছেন। ২৯ বছর বয়সী তুম্বার কাঁধে পরিবারের পাঁচজন সদস্যের পেট চালাবার দায়িত্ব। দৃষ্টিহীন হওয়ায় মেলেনি কোনো চাকরির সুযোগ। কোন রকম আর্থিক সাহায্যও পাননি তিনি।

মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্টের দিনমজুরের কাজ করে অল্প টাকা পেয়েছিলেন। কিন্তু তা দিয়ে চলতে পেরেছেন খুব অল্পদিন। বাধ্য হয়ে সংসারের হাল ধরতে শহরে এসে সবজি বিক্রি করতে হচ্ছে তাকে।

তুম্বার আক্ষেপ করে বলেন, ‘বিশ্বকাপ জিতে যখন ভারতীয় দল দেশের মাটিতে আসে, তখন তাদের জন্য সরকার ও রাজ্য সরকার টাকার বন্যা বইয়ে দেয়। কিন্তু আমাদের মতো অন্ধ ক্রিকেটারদের জন্য সেই উচ্ছ্বাস নেই! সমাজ আমাদের কখনওই সমান চোখে দেখে না।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close